ববির স্থগিত ভর্তি পরীক্ষা শুরু শুক্রবার

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)
  © ফাইল ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের স্থগিত হওয়া ভর্তি পরীক্ষা আগামী শুক্রবার (২৭ ডিসেম্বর) থেকে শুরু হবে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিন সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ‘খ’ ইউনিট, বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘গ’ ইউনিট এবং শনিবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর বিশ্ববিদ্যালয়সহ ১৮টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সিট প্লান দেখতে বা ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন তথ্যের জন্য ভিজিট করুন www.admission.eis.bu.ac.bd এ। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পূর্বের প্রবেশপত্র দিয়েই পরীক্ষা দিতে পারবেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এ বছর মোট আবেদন করেছে ৪৯ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী। যা বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বোচ্চ। ‘ক’ ইউনিট (বিজ্ঞান অনুষদে) আবেদন করেছেন ২০ হাজার ৫৬৭ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিবে ৩৬ জন শিক্ষার্থী।

‘খ’ ইউনিটে ১০ হাজার ১০৬টি (প্রতি আসনের বিপরীতে ১৮জন)। ‘গ’ ইউনিটে ৬ হাজার ১২টি (প্রতি আসনের বিপরীতে ২১ জন শিক্ষার্থী এবং বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করেছেন ১৩ হাজার ২৭১ শিক্ষার্থী। (প্রতি আসনের বিপরীতে ৫১ জন)।

‘ক’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৮০টি (বিজ্ঞান ও প্রকৌশল এবং জীববিজ্ঞান অনুষদ), ‘খ’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৬০টি (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) ও ‘গ’ ইউনিটে সর্বমোট আসন সংখ্যা ৩০০টি (ব্যবসায় শিক্ষা অনুষদ)। সর্বমোট তিনটি ইউনিটে ১৪৪০ জন শিক্ষার্থী এবার ভর্তি হতে পারবেন।

উল্লেখ্য, গত ১৮ ও ১৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও উপাচার্য না থাকায় তা স্থগিত করা হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ