ঢাবির ৩৪০ আসন শূন্য, ১০টির বেশি ১২ বিভাগে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে কয়েক দফায় শিক্ষার্থী ভর্তির পরও দুই ইউনিটে ৩৪০টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের ৯টি বিভাগে ফাঁকা ১০টির বেশি। ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিশেষ মাইগ্রেশনের পর আরেকটি বিষয় মনোনয়ন দিয়ে এসব আসনে পূরণ করবে কর্তৃপক্ষ।

ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিশেষ মাইগ্রেশনের আবেদন শুরু হয়েছে গত রোববার (২০ অক্টোবর)। শূন্য থাকা আসনের বিপরীতে মাইগ্রেশনের সুযোগ পাবেন তারা। আগামী ২৫ অক্টোবর পর্যন্ত এ প্রক্রিয়া চলবে। মেধা অনুযায়ী বিষয় বরাদ্দ দেওয়া হবে ২৯ অক্টোবর। চূড়ান্ত বিষয় মনোনয়নে শূন্য আসন পূরণ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, বিজ্ঞান ইউনিটের ১ হাজার ৮৯৬ আসনের মধ্যে পূরণ হয়েছে ১ হাজার ৬৯১টি। ফাঁকা রয়েছে ২০৫টি। ৯টি বিভাগে শূন্য ১০টির বেশি আসন। সবচেয়ে বেশি শূন্য লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিং ৩৩টি। এ ছাড়া ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং ২৭, ভূতত্ত্ব ২১, সমুদ্রবিজ্ঞান ১৮, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ১৬, লেদার ইঞ্জিনিয়ারিং ১৫, ভূগোল ও পরিবেশ ১৪, মৃত্তিকা, পানি ও পরিবেশ ১৩ এবং আবহাওয়া বিজ্ঞানে ১১টি আসন শূন্য রয়েছে।

বিজ্ঞান ইউনিটে শূন্য আসনের তালিকা দেখুন নিচে-

এদিকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ৩০টি বিভাগের ১৩৫টি আসন শূন্য রয়েছে। এরমধ্যে তিনটি বিভাগে সবচেয়ে বেশি। উর্দু বিভাগে ২২, সংস্কৃত ২০ এবং পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগে ১০টি আসন শূন্য। এই ইউনিটের শূন্য আসনের তালিকা দেখুন নিচে-

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান এবং বিজ্ঞান ইউনিটের কিছু বিভাগে নির্দিষ্ট সংখ্যক খালি আসন পূরণের লক্ষ্যে বিশেষ মাইগ্রেশনের ব্যবস্থা করা হয়েছে। বিশেষ মাইগ্রেশনের জন্য আগ্রহী শিক্ষার্থীদের (ইতিমধ্যে ভর্তিকৃত) ২৫ অক্টোবরে মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

ইতিমধ্যে যারা বিশেষ মাইগ্রেশনের আবেদন করেছেন, তাদের নতুন করে আবেদন করার প্রয়োজন নেই। এ দু’টি ইউনিটের বিভাগ ভিত্তিক শূন্য আসনসংখ্যা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। গত ৮ অক্টোবর প্রকাশিত তালিকা অনুযায়ী, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ছয়টি বিষয়ে ৭০টি আসন ফাঁকা ছিল। আর বিজ্ঞান ইউনিটে ফাঁকা ছিল ১৬৪টি আসন। পরে ‍শূন্য আসনের সংখ্যা আরও বেড়েছে।

আরো পড়ুন: ঢাবিতে ভর্তির আবেদন শুরু ৪ নভেম্বর, চলবে ২৫ নভেম্বর পর্যন্ত

এর আগে মাইগ্রেশন প্রক্রিয়া শেষ হয়েছে গত ১৫ অক্টোবর। ১৭ অক্টোবর ফলাফল প্রকাশ করার কথা ছিল। তবে শেষ সময়ে কয়েকটি বিভাগের শূন্য আসনের তালিকায় আসায় বিশেষ মাইগ্রেশনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান। কয়েক দফা মনোয়নয়ন ও ভর্তির পরও এসব আসন শূন্য রয়েছে।

এরইমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। অনলাইনে আবেদন শুরু হবে আগামী ৪ নভেম্বর থেকে। এ আবেদন আগামী ২৫ নভেম্বর রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত চলবে। সোমবার (২১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ভর্তি পরীক্ষার আবেদন ফি হিসেবে দিতে হবে ১ হাজার ৫০ টাকা। 

সাধারণ ভর্তি কমিটির সভায় সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৪ জানুয়ারি চারুকলা, ২৫ জানুয়ারি কলা, সামাজিক বিজ্ঞান ও আইন, ১ ফেব্রুয়ারি বিজ্ঞান এবং ৮ ফেব্রুয়ারি ব্যবসায় ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ