ঢাবিতে ভর্তি: শর্ত পূরণ করেও পছন্দের বিষয় না পেলে যা করবেন

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের বিষয় পছন্দের ফরম পূরণ শুরু হয়েছে। এর আগে বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে ভর্তিযোগ্য বিষয়ের তালিকা প্রকাশ করা হয়। এতে শর্ত পূরণ করেও পছন্দের বিষয় না পেলে মেইলে তা জানাতে বলেছে কর্তৃপক্ষ।

ভর্তি ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ শুরু হয়েছে বুধবার (৩ এপ্রিল)। ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এক নির্দেশনায় বলা হয়েছে, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নিজ নিজ একাউন্টে লগইন করে বিস্তারিত ফরম মেনুতে ক্লিক করে অনলাইনে বিস্তারিত তথ্য ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে পারবে। 

নির্দেশিকায় উল্লেখিত শর্ত পূরণ সত্ত্বেও যদি কারও ভর্তিযোগ্য বিষয় সমূহের তালিকায় ওই বিষয় দেখতে না পান, তাহলে অঁবশ্যই [email protected] এড্রেসে একটি ইমেইল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত করতে হবে বলে এতে জানানো হয়েছে।

এর আগের নির্দেশনায় বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীর সমন্বিত অবস্থা এবং ভর্তিযোগ্য বিষয়সমূহ জানতে লগইন করে ‘ভর্তিযোগ্য বিষয়সমূহ’ মেনুতে ক্লিক করতে হবে। এরপর বিষয়গুলো দেখতে পাবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

জানা গেছে, প্রথম দফায় উত্তীর্ণদের ভর্তি শেষে ওয়েটিং লিস্ট থেকে ডাকা শুরু হবে। ইতিমধ্যে বিজ্ঞান এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এ সংক্রান্ত তারিখও প্রকাশ করেছে। ভর্তি শেষে নবীন শিক্ষার্থীদের ক্লাস আগামী ১ জুলাই থেকে শুরু হবে।

আরো পড়ুন: বুয়েটের নিয়মিত ৯৭ ভাগ শিক্ষার্থী ছাত্ররাজনীতি চান ‘না’

গত ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের সময় এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। পরে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ৩ এপ্রিল বিকেল ৩টা হতে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে পারবেন।

বিষয় পছন্দক্রম দেওয়ার সুবিধার্থে শিক্ষার্থীরা ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ নবীন শিক্ষার্থীদের ক্লাস আগামী ১ জুলাই থেকে শুরু হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন কোটায় আবেদনকারীদের ফরম পূরণ শুরু হবে আগামী ২১ এপ্রিল।


সর্বশেষ সংবাদ