মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন দেখুন এখানে

চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে
চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলে বেলা ১১টা পর্যন্ত। ঘণ্টাব্যাপী দেশের ১৯টি পরীক্ষা কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে একযোগে চলতি বছরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এদিন তেজগাঁও ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে যান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, সংখ্যা বাড়ানো নয়, দক্ষ চিকিৎসক তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমরা সংখ্যায় নয়, দক্ষ চিকিৎসক তৈরি করতে চাই। আমার সহকর্মীরা সহযোগিতা করেছেন।তাদের সহযোগিতায় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ হবে।

May be an image of ticket stub and text

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের দেয়া তথ্য অনুসারে, দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে সর্বমোট ৫ হাজার ৩৮০টি আসন রয়েছে। আর বেসরকারি পর্যায়ে অনুমোদিত ৬৭টি মেডিকেল কলেজে আসন রয়েছে ৬ হাজার ২৯৫টি।

May be an image of ticket stub and text

সবমিলিয়ে এবার ১১ হাজার ৬৭৫টি আসনে ভর্তির জন্য আবেদন করেছে ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী। অর্থাৎ প্রতি আসনের জন্য লড়বেন অন্তত ৯ জন শিক্ষার্থী। আর সরকারিতে প্রতি আসনে লড়ছেন ১৯ জন শিক্ষার্থী। গতকাল এমবিবিএস ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা–সংক্রান্ত বিষয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, সারাদেশে ১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টার পর পরীক্ষার হলে কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। রঙিন প্রবেশপত্র নিয়ে হলে ঢুকতে হবে। মোবাইল ও ইলেকট্রিক ডিভাইস নিয়ে হলে প্রবেশ করা যাবে না।


সর্বশেষ সংবাদ