ভর্তি পরীক্ষার প্রশ্ন পদ্ধতি পরিবর্তন করল চবির ব্যবসায় প্রশাসন অনুষদ

  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন অনুষদের আওতাধীন ২০২৩-২৪ শিক্ষাবর্ষের  ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন পদ্ধতি পরিবর্তন করা হয়েছে। ইতোমধ্যে নতুন প্রশ্ন পদ্ধতির মানবণ্টন প্রকাশ করেছে ইউনিট সংশ্লিষ্টরা। তারা বলছে, এই অনুষদের গ্র্যাজুয়েটরা পড়াশোনা শেষ করে দেশ ও দেশের বাহিরে স্টেকহোল্ডার হিসেবে নিজেদের কৃতিত্বের স্বাক্ষর রাখতে পারবে, সে অনুযায়ী প্রশ্ন পদ্ধতিতে গুরুত্ব দেওয়া হচ্ছে।

এবারের চবির স্নাতক ভর্তি পরীক্ষার নির্দেশিকা থেকে জানা গেছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ‘সি’ ইউনিটে মোট আসন রয়েছে ৬৪০টি। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে তিন বিষয়ের উপর। আর সেগুলো হলো- ফান্ডামেন্টাল কমিউনিকেশন স্কিল, এনালিটিক্যাল স্কিল এবং প্রবলেম সলভিং স্কিল। 

May be an image of blueprint, ticket stub and text

এর মধ্যে ফান্ডামেন্টাল কমিউনিকেশন স্কিলে ৩৫টি, অ্যানালিটিক্যাল স্কিলে ১৫টি এবং প্রবলেম সলভিং স্কিলে ১৫টিসহ ৬৫টি প্রশ্নে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬০ মিনিটের এমসিকিউ পদ্ধতিতে এটি অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় ৩৫টি প্রশ্নের মান ২ নম্বর করে ৭০ এবং ৩০টি প্রশ্নের মান ১ নম্বর করে ৩০ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রবলেম সলভিং স্কিল অংশের ১৫টি প্রশ্ন বাংলা ও ইংরেজি দুই মাধ্যমেই থাকবে এবং বাকি প্রশ্নগুলো থাকবে ইংরেজি মাধ্যমে। প্রতিটি ১ মানের প্রশ্নের ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কর্তন করা হবে ও ২ মানের প্রশ্নের ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কর্তন করা হবে।

এর আগে ২০২২-২৩ শিক্ষাবর্ষ পর্যন্ত এই ইউনিটের ভর্তি পরীক্ষা ইংরেজি ৩০, হিসাববিজ্ঞান ৩৫ এবং ব্যবসায় প্রশাসন নীতি ও প্রয়োগ ৩৫ মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি প্রশ্নের মান ১ ও প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ কর্তন করা হয়েছিল।

May be an image of ticket stub and text that says '৩।০ হউনিট ভর্তি পরীক্ষার মান বন্টনঃ St.. Marks Subjeet Headings Sub-headings Fundamental Reading (Cn) Communication Writing (Grammar) -Sentence Correction Skill: English Vocabulary Synonyms Antoms Anogy) Analytical Skill Critical reasoning Logical reasoning Arithmetic and other quantitative problems Quantitative comparison 10 15 15 No. of Questions 5 15 15 15 Problem Solving Skill 30 30 15 100 Total: 65 Pass Mark: 40 Note: The questions of problem solving skill section will be both in Bangla and English versions. আবেদনকারীর বিষয় ভিত্তিক পাশ নম্বর নিমরূপঃ Subjeet Fundamental Communication Skill: English Analytical Skill 3. Problem Solving Skill Pass Marks 13 10 10'

ভর্তি পরীক্ষার নির্দেশিকা থেকে

সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় ‘সি’ ইউনিট ভর্তি কমিটির কো-অর্ডিনেটর ও ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামী প্রশ্ন পদ্ধতি পরিবর্তন নিয়ে বলেছিলেন, এ মানবণ্টনে আমরা তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দিয়েছি। সেগুলো হলো- ফান্ডামেন্টাল কমিউনিকেশন স্কিল, এনালিটিক্যাল স্কিল এবং প্রবলেম সলভিং স্কিল।

তিনি বলেছিলেন, আমরা চাই মেধাবী শিক্ষার্থীদের এই টেস্টগুলোর মধ্য দিয়ে পরিচালনা করতে। এ তিনটি স্কিলে আমরা যদি শিক্ষার্থীদের যাচাই করতে পারি, তাহলে আমরা মনে করি তারা বিজনেস গ্র্যাজুয়েট হয়ে দেশ ও দেশের বাহিরে স্টেকহোল্ডার হিসেবে নিজেদের কৃতিত্বের স্বাক্ষর রাখতে পারবে।

তিনি আরও বলেছিলেন, শিক্ষার্থীদের যাতে কোনোরকম সমস্যায় পড়তে না হয় এজন্য নতুন মানবণ্টনের দিক-নির্দেশনা দিতে একটি কমিটি করা হয়েছে। প্রশ্ন কেমন হবে? এ সংক্রান্ত মডেল/গাইডলাইন রিপোর্ট তৈরির জন্য কমিটিকে বলা হয়েছে। এর আলোকেই নতুন মানবণ্টনে এই প্রশ্ন পদ্ধতি প্রকাশ করেছে ইউনিটটির সংশ্লিষ্টরা।

এদিকে আজ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টা থেকে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষার আবেদন, চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা তাদের ফি ২০ জানুয়ারি ১১টা ৫৯ মিনিট পর্যন্ত প্রদান করতে পারবে।

আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে চবিতে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের ভর্তি  পরীক্ষা।

এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে  ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ