রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের খুঁটিনাটি

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৫ মার্চ শুরু হবে। বরাবরের মতো এবারও তিনটি ইউনিটে (এ, বি, সি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রত্যেক ইউনিটে ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

বাণিজ্য বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীদের পছন্দের তালিকায় থাকে এ বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিট। পাশাপাশি অ-বাণিজ্য (বিজ্ঞান ও মানবিক) বিভাগের শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। ইউনিটটিতে  এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফল বা জিপিএর ওপর কোনো নম্বর নেই।

এক নজরে ‘বি’ ইউনিট

রাবির ‘বি’ ইউনিটে রয়েছে বিজনেস স্টাডিজ অনুষদের ছয়টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)। বিভাগগুলো হলো- হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগ, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ, মার্কেটিং বিভাগ, ফাইন্যান্স বিভাগ, ব্যাংকিং ও ইনসুরেন্স বিভাগ এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

আসন সংখ্যা
গত বছরের তুলনায় এবার 'বি' ইউনিটের পাঁচটি আসন কমানো হয়েছে। এ বছর আসন সংখ্যা ৫১৫টি। তন্মধ্যে বাণিজ্য শাখার জন্য ৩৪৫টি; যা গতবছর ছিল ৩৮০টি। বিজ্ঞান শাখার আসন ১৫০টি; যা গতবছর ছিল ১১৮টি। মানবিক শাখার আসন সংখ্যা ২০টি; যা গত বছর ছিল ২২টি।

আবেদন 
আগামী ৮ জানুয়ারি দুপুর ১২টা থেকে স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে। চলবে ১৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। চূড়ান্ত আবেদন শুরু হবে ২৬ জানুয়ারি থেকে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসএসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তি–ইচ্ছুক এবং বিভিন্ন কোটায় আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। ‘বি’ ইউনিটে চূড়ান্ত আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ১০০ টাকা (সার্ভিস চার্জসহ)।

পরীক্ষা পদ্ধতি 

বহুনির্বাচনী প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে, সময় এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ করে নম্বর কাটা হবে। অর্থাৎ পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

মানবণ্টন যেভাবে

বাণিজ্য ও অ-বাণিজ্য গ্রুপের শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন বিষয়সমূহের ওপর ভর্তি পরীক্ষায় প্রশ্ন করা হবে। বাণিজ্য গ্রুপের জন্য থাকবে বাংলা ১৫, ইংরেজি ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ৩০ এবং হিসাববিজ্ঞান ৩০। অ-বাণিজ্য গ্রুপের জন্য থাকবে বাংলা- ১৫, ইংরেজি ২৫, সাধারণ জ্ঞান (সাধারণ গণিত, অ্যাপটিচুড টেস্ট, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি) ৪৫ নম্বর এবং আইসিটি ১৫। 

যেসব শর্ত মানতে হবে

ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) ভর্তির জন্য ইংরেজিতে বাণিজ্য ও অ-বাণিজ্য উভয় গ্রুপের পরীক্ষার্থীদের এমসিকিউ পরীক্ষায় মোট ২৫ এর মধ্যে ন্যূনতম ১০ নম্বর পেতে হবে।

আরো পড়ুন: মেডিকেলসহ ৬ বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু জানুয়ারিতে, অন্যগুলোর কবে

কোন বিভাগে কত আসন 

(ক) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে আসন রয়েছে ১১০টি। এরমধ্যে বাণিজ্য গ্রুপের জন্য ১০০টি, বিজ্ঞান ৭টি এবং মানবিক ৩টি। (খ) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে আসন রয়েছে ৮০টি। এরমধ্যে বাণিজ্য ৫০টি, বিজ্ঞান ২৭টি এবং মানবিক ৩টি। (গ) মার্কেটিং বিভাগে আসন রয়েছে ১১০টি। এরমধ্যে বাণিজ্য ৫৫, বিজ্ঞান ৫০ এবং মানবিক ৫টি।

(ঘ) ফাইন্যান্স বিভাগে আসন রয়েছে ৮০টি। এরমধ্যে বাণিজ্য ৫৫, বিজ্ঞান ২৩ এবং মানবিক ২টি। (ঙ) ব্যাংকিং ও ইনস্যুরেন্স আসন রয়েছে ৬০টি। এরমধ্যে বাণিজ্য গ্রুপের ৪০টি, বিজ্ঞান ১৮টি এবং মানবিক ২টি। (চ) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে আসন রয়েছে ৩৫টি। এরমধ্যে বাণিজ্য গ্রুপ ২৫, বিজ্ঞান ৯ এবং মানবিক একটি আসন। (ছ) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউড (আইবিএ) মোট আসন রয়েছে ৪০টি। এরমধ্যে বাণিজ্য গ্রুপের জন্য ২০টি, বিজ্ঞান ১৬ এবং মানবিক ৪টি আসন।

পরীক্ষার সময়সূচি 

আগামী ৭ মার্চ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চারটি শিফটে (গ্রুপ) অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। প্রথম শিফটের (গ্রুপ-১) পরীক্ষা সকাল ৯টায় শুরু হয়ে শেষ হবে সকাল ১০টায়। দ্বিতীয় শিফট (গ্রুপ-২) শুরু বেলা ১১টা শেষ ১২ টায়, তৃতীয় শিফটের (গ্রুপ-৩) দুপুর ১টায় শুরু হয়ে শেষ হবে ২টায় এবং চতুর্থ শিফট (গ্রুপ-৪) বিকেল সাড়ে ৩টায় শুরু হয়ে শেষ হবে সাড়ে ৪টায়।

মেধাতালিকা

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর কোনো নম্বর নেই। মোট ১০০ নম্বরের পরীক্ষায় যারা বেশি নম্বর পাবে, তারাই মেধাতালিকায় এগিয়ে থাকবে। চার শিফটের (গ্রুপ) আলাদা আলাদা মেধাতালিকা প্রস্তুত করা হবে। এছাড়া ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) জানা যাবে।


সর্বশেষ সংবাদ