এইচএসসির সিলেবাসেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পক্ষে শিক্ষামন্ত্রী

একটি পরীক্ষা কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা
একটি পরীক্ষা কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা  © ফাইল ছবি

এইচএসসি ও সমমানের পরীক্ষার সিলেবাসেই শিক্ষার্থীদের উচ্চশিক্ষালয়ে প্রবেশের পরীক্ষা অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হওয়া যৌক্তিক বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (০৮ আগস্ট) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির’ প্রেস ব্রিফিং শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য গণমাধ্যমে তুলে ধরেন শিক্ষামন্ত্রী 

শিক্ষামন্ত্রী বলেন, যে সিলেবাসে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে; বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও সে সিলেবাসেই হওয়া যৌক্তিক হবে। তিনি বলেন, চলতি বছরের এইচএসসির আইসিটি পরীক্ষার নম্বর কমানো হয়েছে। আইসিটি বিষয়ের ১০০ নম্বরের পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা হবে ৭৫ নম্বরে।

আইসিটি বিষয়ে মোট ৭৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ব্যবহারিকে থাকবে ২৫ নম্বর। আর লিখিত অংশে থাকবে ৫০ নম্বর। লিখিত অংশে ৩০ নম্বর রচনামূলক ও এমসিকিউ অংশে ২০ নম্বর থাকবে। এমসিকিউ অংশে ২৫টি প্রশ্ন থাকবে ২০ টির উত্তর দিতে হবে। আর রচনামূলক অংশে ৮টি প্রশ্ন থাকবে তিনটির উত্তর দিতে হবে—জানান শিক্ষামন্ত্রী।

আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশ নিশ্চিতে এই ব্যবস্থা।

এবছর দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করবে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী। যা গত বছরের চেয়ে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন বেশি। এর মধ্যে ছেলের সংখ্যা ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী সংখ্যা ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

এবছর দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে চলতি মাসের ১৭ তারিখ থেকে। গতবছর দেশে এইচএসসি ও সমমান পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। 


সর্বশেষ সংবাদ