জবি শিক্ষকদের অনড় অবস্থানে গুচ্ছ ভর্তিতে কি জটিলতা বাড়ছে?

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় না থাকার বিষয়ে অনড় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি। এ বিষয়ে ১০ দিনের মধ্যে সিদ্ধান্ত নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চিঠি দিয়েছেন শিক্ষক নেতারা। এদিকে চলতি মার্চের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে জুলাইয়ে প্রথমবর্ষের ক্লাস শুরু ‍করতে চায় গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটি। কিন্তু জবি শিক্ষক সমিতির সিদ্ধান্তে বিষয়টি নিয়ে জটিলতা তৈরি হয়েছে কি-না, সে বিষয়ে আলোচনা চলছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রীর সঙ্গে সভা শেষে মার্চের শেষের দিকে বিজ্ঞপ্তি প্রকাশ করার আগ্রহের কথা জানান উপাচার্যরা। তবে এতে আপত্তি জানিয়ে আসছে জবি শিক্ষক সমিতি। পরে গত বৃহস্পতিবার (২ মার্চ) দুপুরে সাধারণ সভা করে সর্বসম্মতভাবে গুচ্ছে না থাকার বিষয়ে সিদ্ধান্ত নেন। এ নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন তারা।

যদিও গুচ্ছের বিষয়ে শিগগিরই সভা করে দিন তারিখ চূড়ান্ত করা হবে বলে জানিয়েছে গুচ্ছ কমিটি। তবে জবি শিক্ষক সমিতির সিদ্ধান্তে বিষয়টি নিয়ে জটিলতা তৈরি হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভাও এখনো ডাকা হয়নি। ফলে গুচ্ছ ভর্তি পরীক্ষার সভা কবে হবে, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা গুচ্ছে না থাকার বিষয়ে অনড়। বিশ্ববিদ্যালয়কে বলেছি ১০ দিনের মধ্যে অ্যাকাডেমিক কাউন্সিলের সভা ডেকে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে। যদি বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকার সিদ্ধান্ত নেয়, তাহলে আমরা শিক্ষক সমিতির সভায় পরবর্তী সিদ্ধান্ত নেব। কারণ সব শিক্ষকের সম্মতিতেই আমাদের এমন অবস্থান।

শিক্ষামন্ত্রীর আহবানের বিরোধীতা করা হচ্ছে কি-না এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম বলেন, আমরা শিক্ষামন্ত্রীয় সভাতেই বলেছি গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকতে চাই না। এরপরও তিনি থাকার কথা বললে জানিয়েছি, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। আমরা সে সভার অপেক্ষায় আছি।

এ বিষয়ে কথা বলতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হককে ফোন দেওয়া হলেও তিনি রিসিভ করেননি। তবে এখনো অ্যাকাডেমিক কাউন্সিলের সভা ডাকা হয়নি বলে একাধিক সূত্রে জানা গেছে।

গুচ্ছভুক্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড.মুহাম্মদ মাহফুজুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষামন্ত্রীর সভায় গুচ্ছ ভর্তি পরীক্ষার বিষয়ে একটি সিদ্ধান্ত হয়ে গেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় যে আপত্তি জানিয়েছে, তার জবাবে শিক্ষামন্ত্রী বলেছেন, সামনের বছর সব বিশ্ববিদ্যালয় থােকবে গুচ্ছে। আশা করি, গত বছরের মতোই সব বিশ্ববিদ্যালয় নিয়ে ভর্তি পরীক্ষা হবে।

তিনি আরও বলেন, চলতি মার্চের মধ্যেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের আশা আছে। মাস মাত্র শুরু হয়েছে। এখনো গুচ্ছের সভা ডাকা না হলেও যথেষ্ট সময় আছে। আগামী জুলাইয়েই প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করতে চায় বিশ্ববিদ্যালয়গুলো। সে হিসেবে এখনো তিনমাস সময় আছে। আশা করি, এরমধ্যে সব কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হবে।


সর্বশেষ সংবাদ