জবির বিশেষায়িত বিভাগে আসন ১৫০, ভর্তি ১৭০ নাম্বারের মেধাতালিকার ভিত্তিতে 

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ফটাে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিশেষায়িত চারটি বিভাগে (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ) ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন৷ বিশেষায়িত বিভাগে ভর্তির ক্ষেত্রে মোট ১৭০ নাম্বারের মেধাতালিকা প্রস্তুত করা হবে।

এক্ষেত্রে এই চারটি বিভাগে আবেদন করতে হবে ১৭ অক্টোবর বেলা ১২টা থেকে ২৭ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আর আবেদন ফি জমা দেয়া যাবে ২৮ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। 

সোমবার (১৭ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তিতে বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশেষায়িত ৪টি বিভাগে ভর্তির জন্য সকল শাখার শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। সংগীত ও চারুকলা বিভাগে ভর্তির জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০–এর নিচে নয়। নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০–এর নিচে নয়। বিশেষায়িত চারটি বিভাগের প্রতিটিতে আবেদনের জন্য সার্ভিস চার্জ ও ৩০০ টাকা ফি প্রদান করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, একজন শিক্ষার্থীকে বিশেষায়িত বিভাগে আবেদনের জন্য এ, বি কিংবা সি ইউনিটে অবশ্যই আবেদন করতে হবে। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার সময়সূচি পরবর্তীতে ওয়েবসাইটে জানানো হবে। সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন এই ৪টি বিভাগের ক্ষেত্রে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি পরীক্ষার  ১০০ নাম্বার, এসএসসি / সমমান থেকে ১০,এইচএসসি /সমমান থেকে ১০ এবং ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার ৫০ নাম্বারসহ মোট ১৭০ নাম্বারের ভিত্তিতে প্রতিটি বিভাগের জন্য মেধাতালিকা প্রস্তুত করা হবে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে ৪০টি, চারুকলা বিভাগে ৪০টি,নাট্যকলা বিভাগে ৪০টি ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে ৩০ টি সহ মোট ১৫০টি আসন রয়েছে৷ 

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য য়েবসাইটে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ