এসএসসি-এইচএসসির মানবন্টনে পরিবর্তন, বেড়েছে সময়

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © টিডিসি ফটো

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় মানবন্টন পরিবর্তন হয়েছে। একইসঙ্গে বেড়েছে সময়ও। গত বছর ৫০ নম্বরের পরীক্ষার জন্য দেড় ঘন্টা সময় দেয়া হলেও এবার সেটি ২ ঘণ্ঠা নির্ধারণ করা হয়েছে। এ বছর (২০২২) এসএসসিতে তিনটি ও এইচএসসিতে দুটি বিষয়ের পরীক্ষা হবে না। এছাড়াও বিজ্ঞান বিভাগে ৪৫ নম্বর এবং বাণিজ্য ও মানবিকে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।

আজ রোববার (২৭ মার্চ) আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের এক সভায় এসব বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বৈঠকে উপস্থিত একটি সূত্র। আগামী বুধবার (২মার্চ) সংশ্লিষ্ট ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হবে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় অধ্যাপকের বেতন ১৮, প্রভাষকের ৯ হাজার টাকা!

সূত্রে জানা যায়, আগামী জুনের মাঝামাঝি এসএসসি এবং এইচএসসি পরীক্ষা আগস্টের মাঝামাঝিতে অনুষ্ঠিত হতে পারে। চলতি বছরের এসএসসিতে আইসিটি, ধর্মীয় শিক্ষা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না।

গত বছর এসএসসিতে বিজ্ঞান বিভাগে পদার্থ, রসায়ন, জীব বিজ্ঞান বিষয়ে ৫০ নম্বরের মধ্য পরীক্ষা হয়েছে। এ বছর বাংলা, ইংরেজী, গণিতসহ মোট ছয় বিষয়ে পরীক্ষা হবে। গ্রুপভিত্তিক বিষয়গুলো ৪৫ নম্বরের মধ্য হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৩০ নম্বরের (উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের।

তবে কোনো বিষয়ের প্রথম পত্র (যেমন- বাংলা, ইংরেজি) ৫৫ নম্বরের হলে দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে ৪৫ নম্বরের। দুই পত্র মিলে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। গত বছর ৫০ নম্বরের পরীক্ষার জন্য দেড় ঘন্টা থাকলেও এবার ৪৫ নম্বরের জন্য ৩০ মিনিট বাড়িয়ে ২ ঘন্টা সময় নির্ধারন করা হয়েছে।

গত বছর মানবিক বিভাগে ইতিহাস, পৌরনীতি, ভূগোল এ তিনটি বিষয়ে ৪৫ নম্বরের মধ্য পরীক্ষা হলেও এবার তা ৫৫ নম্বরে হবে। এবং গ্রুপ ভিত্তিক বিষয়ের সাথে বাংলা, ইংরেজী, গণিত যোগ হবে। ৫৫ নাম্বারের মধ্যে সৃজনশীল থাকবে ৪০ নম্বরের (উত্তর দিতে হবে চারটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের। সময় নির্ধারণ করা হয়েছে ২ ঘণ্টা।

বাণিজ্য বিভাগেও এবার গ্রুপভিত্তিক তিন বিষয়সহ ছয় বিষয়ে একই নম্বরে, একই সময় অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে গতবছর এইচএসসিতেও সকল বিভাগে কেবল মাত্র গ্রুপভিত্তিক বিষয়গুলোর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে ৩২ নম্বরের পরীক্ষার জন্য সময় ছিলো দেড় ঘণ্টা। চলতি বছর সেসব বিষয়ে ৪৫ নম্বরের পরীক্ষার জন্য ২ ঘণ্টা সময় দেয়া হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৩০ নম্বরের (উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের।

আরও পড়ুন: গাজায় হামলার সময় ফিলিস্তিনের বিপক্ষে ছিলেন জেলেনস্কি

একই সময়ে গতবছর মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ৪৫ নম্বরের পরীক্ষার দিয়েছিলো। এবার এই দুই বিভাগেই ৫৫ নম্বরের জন্য ২ ঘণ্টা সময় নির্ধারণ করা হয়েছে। সৃজনশীল থাকবে ৪০ নম্বরের (উত্তর দিতে হবে চারটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের। চলতি বছর এইচএসসিতে গ্রুপভিত্তিক বিষয়ের সাথে বাংলা, ইংরেজী পরীক্ষাও যোগ হবে।

এদিকে চলতি বছরও এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষার আগে নির্বাচনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে।


সর্বশেষ সংবাদ