স্কুল খুললে জুনে এসএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা

এসএসসি পরীক্ষা
এসএসসি পরীক্ষা  © ফাইল ফটো

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এ সিলেবাস প্রস্তুত করেছে। এখন আগামী ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে ক্লাস শুরুর পরিকল্পনা করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। আর তা সম্ভব হলে আগামী জুনে এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস.এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশের কথা জানানো হয়েছে। এতে বলা হয়, এনসিটিবি কর্তৃক প্রেরিত ২০২১ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি এতদসঙ্গে সংযুক্ত করা হলো। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টদের অবহিতকরণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

এদিকে চলতি বছরের এসএসসি পরীক্ষার বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, পরিস্থিতি অনুকূল থাকলে আগামী ৪ ফেব্রুয়ারির পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা আসতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠান খুললে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের শ্রেণিকাজ চলবে। সরকারের চলতি বছরের মাঝামাঝি পরীক্ষা নেওয়ার চিন্তা আছে বলেও জানান তিনি।

এ বিষয়ে এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান বলেন, এসএসসি পরীক্ষার্থীদের সিলেবাসে পাঠ কমেছে ২৫-৩০ শতাংশ। এ ক্ষেত্রে শিখন ফল বিবেচনায় নেওয়া হয়েছে। যে অংশগুলো অবশ্য পড়তে হবে, সেটা রাখা হয়েছে সিলেবাসে। এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাসও প্রস্তুতের কাজ শেষ পর্যায়ে। দু-এক দিনের মধ্যে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে।


সর্বশেষ সংবাদ