মানবিকের শিক্ষার্থীরা কীভাবে ঢাবির বিজ্ঞান বিষয়ে পড়বেন, জানালেন ডিন

আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন নিয়মে হবে ঢাবির ভর্তি পরীক্ষা
আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন নিয়মে হবে ঢাবির ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

নতুন নিয়ম অনুযায়ী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত/পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে। এমন একটি বিষয় সামনে আসার পর শুরু হয়েছে অনেক আলোচনা-সমালোচনা। অনেকেই বলছেন, যারা এইচএসসিতে গণিত ও পরিসংখ্যানের মতো বিজ্ঞান বিষয়ের কোন বিষয় পড়েনি, তারা কীভাবে বিশ্ববিদ্যালয়ে এসব বিষয়ে পড়াশোনা করবে।

এ বিষয়ে  আজ সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিস্তারিত জানিয়েছেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস সামাদ। তিনি বলেছেন, যারা এইচএসসিতে গণিত অথবা পরিসংখ্যান বিষয়ে পড়ে এসেছে তারাই মূলত বিজ্ঞান বিভাগের গণিত, পরিসংখ্যান, মনোবিজ্ঞান ও ভূগোল ও পরিবেশ বিষয়ে ভর্তির সুযোগ পাবেন। যে শিক্ষার্থী গণিত অথবা পরিসংখ্যান বিষয়ে পড়ে আসেনি সে কখনোই বিজ্ঞানের বিষয়ে ভর্তি হতে পারবে না।

‘ভর্তি পরীক্ষা দেয়ার ক্ষেত্রে বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি দিতে হবে। এর সঙ্গে গণিত অথবা পরিসংখ্যান বিষয়ের যেটি সে এইচএসসিতে পড়ে এসেছে, সেটির ওপর পরীক্ষা দিতে হবে’, অধ্যাপক সামাদ যোগ করেন। তিনি বলেন, আগে মানবিকের শিক্ষার্থীরা বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা দিয়ে বিজ্ঞানের বিষয়ে ভর্তি হতো। কিন্তু সেসব বিষয়ে ভর্তি হওয়ার পর তারা গণহারে ফেল করতো। এজন্য এ রকম নিয়ম করা হয়েছে।

এর আগে আগে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিকের শিক্ষার্থীরা ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিয়ে উচ্চ মাধ্যমিকের বিভাগ পরিবর্তন করতে পারতেন। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ‘ঘ’ ইউনিট আর থাকছে না। কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদ মিলে একটি ইউনিটে পরীক্ষা নেওয়া হবে। আগের পাঁচটি ইউনিটের পরিবর্তনে এখন থেকে চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। তাতে বদলে যাচ্ছে ইউনিটগুলোর নামও৷

আরো পড়ুন: সাত কলেজের বাণিজ্য ইউনিটের ফল প্রকাশ

এ বিষয়ে গত মঙ্গলবার (৩০ আগষ্ট) ডিনস কমিটির সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, বিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান ইউনিট’, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে যে কোন শাখার শিক্ষার্থীদের জন্য ‘চারুকলা ইউনিট’-এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিষয়গুলোতে এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং অর্থনীতি/গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে।


সর্বশেষ সংবাদ