রক্ত, গাড়ি দিয়ে আমরা রাতভর সহায়তার চেষ্টা করেছি: চবি উপাচার্য

চবিতে বঙ্গবন্ধু’র জীবন ও কর্ম শীর্ষক সেমিনার
চবিতে বঙ্গবন্ধু’র জীবন ও কর্ম শীর্ষক সেমিনার  © টিডিসি ফটো

‘আজকে পরিবেশ দিবসে আমরা খুবই উদ্বিগ্ন। গতকাল রাতের বিস্ফোরণের ফলে মন খুবই ভারাক্রান্ত। আমরা রক্ত দিয়ে, গাড়ি দিয়ে রাতভর সহায়তা করার চেষ্টা করেছি।’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু’র জীবন ও কর্ম শীর্ষক সেমিনারে এসব কথা বলেন চবি উপাচার্য ড. শিরীণ আখতার।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ এই সেমিনার আয়োজন করেন। 
রবিবার (৫ জুন) জীববিজ্ঞান অনুষদের মিলনায়তনে সকাল ১০ টায় এটি অনুষ্ঠিত হয়েছে। 

এতে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ড. গোলাম কিবরিয়া ভূঁইয়া।  তিনি পরিবেশ সচেতনা নিয়ে বলেন, পরিবেশের মধ্যে নানান অনুষঙ্গ রয়েছে। তার মধ্যে শব্দদূষণ খুবই গুরুত্বপূর্ণ। আমাদের দেশে এই বিষয়ে সচেতনতা কম। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচন উপলক্ষে বিভিন্ন হর্ণ দেওয়া হয় যা শব্দদূষণ সৃষ্টি করে। 

আরও পড়ুন: পৃথিবীকে বাসযোগ্য করা প্রতিটি নাগরিকের দায়িত্ব: ঢাবি উপাচার্য

ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. এমএস. নাহিদ সুলতানা বঙ্গবন্ধুর অনুপ্রেরণার উৎস হিসেবে বঙ্গমাতা ফজিলাতুন্নেছার অবদান তুলে ধরে বলেন, রেণু (বঙ্গমাতা ফজিলাতুন্নেছা) বঙ্গবন্ধুকে আত্মজীবনী লিখতে উৎসাহিত করেছিলেন। তিনি কাগজ এবং কলম দিয়ে বঙ্গবন্ধুকে বললেন এই নেন কিছু লিখেন। 

বঙ্গবন্ধুর পরিবেশ ভাবনা নিয়ে পরিবেশবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শহিদুল ইসলাম বলেন, পরিবেশ এবং প্রতিবেশের মধ্যেও পার্থক্য আছে। বঙ্গবন্ধু সবসময় প্রতিবেশ নিয়ে ভাবতেন। প্রাণ, প্রকৃতি এবং প্রাকৃতিক সম্পদ একটি অন্যেটির সাথে জড়িত। বঙ্গবন্ধু দেশের পরিবেশকে রক্ষা করার জন্য সবুজ বিপ্লব করেন ১৯৭২ সালে। 

এতে আরো বক্তব্য রাখেন, জীববিজ্ঞানের ডিন প্রফেসর ড. মোঃ তৌহিদ হোসেন, ভূগোলের সভাপতি প্রফেসর ড. আলী হায়দার,  বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: আতিকুল ইসলাম, বিভাগের অধ্যাপক আবদুল হক এবং হিয়ামুল ইসলাম। 


সর্বশেষ সংবাদ