টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে দেশের ১২ বিশ্ববিদ্যালয়

টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং-এ দেশের ১২ বিশ্ববিদ্যালয়
টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং-এ দেশের ১২ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং-২০২২ প্রকাশিত হয়েছে। এ তালিকায় দেশের মোট ১২টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে সবার উপরে উঠে এসেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

বুধবার (২৭ এপ্রিল) যুক্তরাজ্যের লন্ডনে টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং-২০২২ প্রকাশিত হয়। র‍্যাংকিংয়ে এসডিজি ৪ (গুণগত শিক্ষা নিশ্চিতকরণ) এবং এসডিজি ৮ (শোভন কর্ম সুযোগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন) বাস্তবায়নে বিশ্বসেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে।

যুক্তরাজ্যের এ প্রতিষ্ঠানটি গ্লোবাল ইমপ্যাক্ট র‍্যাংকিং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সঙ্গতি রেখে সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত প্রভাব নির্ণয় করে থাকে। ২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীকে রক্ষা এবং মানুষের শান্তি ও সমৃদ্ধি নিশ্চিতকরণের উদ্দেশ্যে জাতিসংঘ এই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহ গ্রহণ করে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: এবার ৮০০ ছাড়াল ঢাবি ও বুয়েট

বিশ্বসেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পাওয়া দেশের বিশ্ববিদ্যালয়গুলো হলো- ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি।

 

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভূমিকা প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ভিনসেন্ট চ্যাং গণমাধ্যমকে বলেছেন, ব্র্যাক ইউনিভার্সিটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রতি পূর্ণ অঙ্গীকারবদ্ধ এবং সেই পথেই আমরা আমাদের উদ্যোগসমূহ পরিচালিত করবো।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে যে কয়েকটি প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং প্রকাশ করে থাকে তাদের মধ্যে মূলত টাইমস হায়ার এডুকেশন, কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) এবং সাংহাই গ্লোবাল র‍্যাংকিংয়ের ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে। বাংলাদেশ সরকারও বিভিন্ন স্কলারশিপ যেমন প্রধানমন্ত্রী ফেলোশিপ প্রদানে একমাত্র টাইমস হায়ার এডুকেশনের র‍্যাংকিংকেই বিবেচনায় নেয়া হয়।


x