জাবিতে পাখি মেলা ৭ জানুয়ারি

জাবিতে পাখি মেলা ৭ জানুয়ারি
জাবিতে পাখি মেলা ৭ জানুয়ারি  © ফাইল ছবি

পাখি সংরক্ষণ ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণীবিদ্যা বিভাগের উদ্যোগে আগামী ৭ জানুয়ারি 'পাখিমেলা-২০২২' অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ বন বিভাগসহ একাধিক প্রতিষ্ঠান সহায়তা দিচ্ছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: প্রতিকূল পরিবেশে জাবিতে অতিথি পাখি কমছে

এবার মেলায় অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে- আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা, আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিডিওর মাধ্যমে)।

আরও পড়ুন: পরিবেশ রক্ষায় পাখি, পাখি রক্ষায় পরিবেশ

মেলায় তিনটি বিভাগে অংশগ্রহণকারীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হবে। এর মধ্যে পাখির উপর উল্লেখযোগ্য পর্যবেক্ষণ পর্যালোচনা করে 'বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড', গত দুইবছরে 'প্রিন্ট' 'অনলাইন' ও 'ইলেকট্রনিক' মিডিয়াতে পাখি তথা জীববৈচিত্র্য সম্পর্কিত প্রকাশিত সংবাদ পর্যালোচনা করে 'কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড' ও গত দুই বছরে পাখির উপর সাইন্টিফিক জার্নাল প্রকাশিত প্রবন্ধ পর্যালোচনা করে 'সাইন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড' প্রদান করা হবে।

আরও পড়ুন: ক্যাম্পাসে শূন্যতা, অতিথি পাখিতে মুখর ইবি

মেলায় সহ-আয়োজক হিসেবে থাকছে ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার, বার্ড ক্লাব বাংলাদেশ, আরণ্যক ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, বাংলাদেশ প্রাণীবিজ্ঞান সমিতি, আইইউসিএন, চ্যানেল ২৪ ও বাংলাদেশ বন বিভাগ।

২০০১ সাল থেকে ধারাবাহিকভাবে এ পাখিমেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার। এবারও পাখি সংরক্ষণে সবাইকে সম্পৃক্ত করার উদ্দেশ্যে ধারাবাহিকতা বজায় রেখে পাখি মেলার আয়োজনের কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ