আওয়ামী লীগের শাসনামলে সবচেয়ে বেশি শিক্ষার্থী নির্যাতন ঢাবিতে : গবেষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © সম্পাদিত

আওয়ামী লীগের শাসনামলে গত ১৫ বছরে ক্যাম্পাস ও হলগুলোতে শিক্ষার্থী নির্যাতনের ঘটনা সবচেয়ে বেশি হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)। ক্যাম্পাসে ছাত্রলীগের কর্মসূচিতে অংশ না নেয়া, রাতে হলে গেস্টরুমের মিটিংয়ে না থাকা, নেতাদের যথেষ্ট ‘সম্মান’ না করাসহ নানা কারণে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নির্যাতনের ঘটনা ঘটেছে বলে এক  প্রিলিমিনারি গবেষণা প্রতিবেদনে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন সোচ্চার, টর্চার ওয়াচডগ বাংলাদেশ। 

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নির্যাতিত ৫০ জনের সাক্ষাৎকার নিয়ে প্রিলিমিনারি গবেষণা প্রতিবেদনটি তৈরি হয়েছে। বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার দিনে আগামীকাল সোমবার (৭ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ৮টায় প্রতিবেদনটি প্রকাশ করা হবে। 

সোচ্চারের ওই প্রতিবেদনের বরাতে গণমাধ্যমের খবর থেকে জানা যায়, নির্যাতনের শিকার ২৬ শতাংশ শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের, নির্যাতনের ঘটনা ১৮ শতাংশ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) এবং ১৬ শতাংশ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)। নির্যাতনের সবচেয়ে বেশি ঘটনা ঘটেছে ২০১৭ সালে। ১৫ বছরের হিসাব অনুযায়ী, সবচেয়ে বেশি নির্যাতনের ঘটনা ঘটেছে আগস্ট মাসে। 

আরও পড়ুন : ৭ বছর পর ছাত্রলীগের নির্যাতনের ‘নির্মম গল্প’ লিখলেন কানাডায় পিএইচডিরত শিক্ষার্থী

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির বরাতে সোচ্চার জানিয়েছে, গত তিন বছরে (২০২২-২৪) ক্যাম্পাসগুলোতে ২২৩টি সহিংসতা ঘটেছে। এসব ঘটনায় ১ হাজার ৩৭৯ জন আহত এবং চারজন নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার অর্থনীতি বিভাগের পোস্টডক্টরাল রিসার্চ ফেলো ও সোচ্চারের প্রেসিডেন্ট শিব্বির আহমদ, টেক্সাস টেক ইউনিভার্সিটির কলেজ অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের পিএইচডি গবেষক মেহেদী হাসান এবং ইউনিভার্সিটি অব ইলিনয় আরবানা-শ্যাম্পেইনের রাজনীতি বিজ্ঞান বিভাগের পিএইচডি গবেষক ও সোচ্চারের আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন ডিরেক্টর রাহনুমা সিদ্দিকা প্রতিবেদনটি তৈরি করেছেন।

 


সর্বশেষ সংবাদ