মেরিটাইমে প্রথমবারের মতো হবে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা

আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা
আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা  © লোগো

মেরিটাইম ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি কর্তৃক প্রথমবারের মতো আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ‘Environment Day Open BP 2024’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ব পরিবেশ দিবসকে উপলক্ষ্য রেখে ব্রিটিশ সংসদীয় গড়নের এই বিতর্ক প্রতিযোগিতাটি আগামী ৭ এবং ৮ জুন অনুষ্ঠিত হবে। সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে প্রায় ৪৮ টি দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

পরিবেশ দিবসের প্রতিপাদ্যকে সামনে রেখে শিক্ষার্থীদের মধ্যে আলোচনা এবং সচেতনতা সৃষ্টি করাই এই বিতর্ক প্রতিযোগিতার মূল লক্ষ্য। এই প্রতিযোগিতার বিচারক পরিমণ্ডলে থাকবেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের আবরার ফারহান জামান, বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির (বুয়েট) শীর্ষ সংশপ্তক, খুলনা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজির (কুয়েট) শাহরিয়ার কবির রাহাত ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) আলভি তনয়। 

এছাড়াও বিচারক হিসেবে থাকবেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামি মোহাম্মেদ, শাহজালাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির (সাস্ট) মেহরাব সাদাত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেদওয়ান জাকির অন্তু, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সূর্য ভৌমিক ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলসের ইত্তেসাফ রহমান। 

মেরিটাইম ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি দেশে বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায়  পুরস্কার অর্জন করে আসছে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে আন্তঃবিভাগ, আন্তঃঅনুষদ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে প্রীতি বিতর্ক আয়োজন করলেও এবারই প্রথম জাতীয় পর্যায়ের বিতর্কের আয়োজন করতে চলেছে। পরিবেশ দিবস নিয়ে পূর্ববর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করলেও এই প্রথম এটি জাতীয় পর্যায়ে আয়োজিত করতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির এই বিতর্ক সংগঠনটি।

ইউনিভার্সিটির ডিবেটিং সোসাইটির বর্তমান সভাপতি সাজিদ হোসাইন আদিব বলেন, ‘কোনো ক্লাব থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে এমন আয়োজন আমরাই প্রথম শুরু করতে যাচ্ছি। পরিবেশগত সমস্যাগুলো আমরা আমাদের প্রত্যেকের জায়গা থেকে কতটুকু ঠিক করতে পারি এই সচেতনতা থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। আমাদের এই আয়োজন সেই সচেতনতাকে আরো সুপ্রসার করতে পারবে বলে আমি আশাবাদ ব্যক্ত করছি’।

সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ শুভ এই প্রসঙ্গে জানান, ‘বিতর্কের ময়দানে প্রত্যেক শিক্ষার্থীদের মাঝে ভাবনার উদ্রেক ঘটিয়ে যদি আমরা তাদের মধ্যে কিছু ভাবনার পরিবর্তন আনতে পারি সেটাই আমাদের জন্য একটি বড় পাওয়া। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মতো আমরাও এই যাত্রায় অংশগ্রহণ করলাম। প্রথম বর্ষ থেকে সর্বদা চেয়েছি এমন এক আয়োজন করার। যখনই সাধারণ সম্পাদকের গুরু দ্বায়িত্ব অর্পিত হয়েছে, এই কাজে লেগে পড়েছি। আশা করছি সামনেও মেরিটাইম ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি সবাইকে এমন আয়োজন উপহার দিতে পারবে।’

 

সর্বশেষ সংবাদ