বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণে চবির আইন বিভাগের শিক্ষার্থীরা

বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ চবি শিক্ষার্থীরা
বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ চবি শিক্ষার্থীরা   © টিডিসি ফটো

শিক্ষার্থীদের আইন বিষয়ে বাস্তবিক অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সানুগ্রহ অনুমোদনক্রমে সুপ্রিম কোর্ট প্রশাসনের সহযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আইন অনুষদের শিক্ষার্থীরা সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ করেছে। বুধ ও বৃহস্পতিবার এই পর্যবেক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

এতে আইন বিভাগের স্নাতক ও স্নাতকোত্তরের ৫০জন শিক্ষার্থী অংশ নেন। আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. রকিবা নবী ও অধ্যাপক ড. আসমা বিনতে শফিকের নেতৃত্বে শিক্ষার্থীরা সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো: গোলাম রব্বানী  বলেন, বই পড়ে কখনো বিচারিক কাজ শেখা যায় না। বিচারিক কার্যক্রম পরিদর্শনের মাধ্যমে শিক্ষার্থীরা বাস্তবিক জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। তাই সকল বিশ্ববিদ্যালয়ের উচিত তাদের শিক্ষার্থীদের বিচারিক কার্যক্রম পরিদর্শন করানো।  

এই সময় সুপ্রিম কোর্ট বিষয়ক তথ্যচিত্র পরিবেশন করা হয়৷ পরবর্তীতে শিক্ষার্থীরা ৩ টি গ্রুপে বিভক্ত হয়ে প্রথমে আপিল বিভাগ  ও পরে হাইকোর্ট বিভাগের বিভিন্ন বেঞ্চের বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এছাড়া শিক্ষার্থীরা স্মারক সৌধ ‘স্মৃতি চিরঞ্জীব’ এবং সুপ্রিম কোর্ট জাদুঘর পরিদর্শন করেন। 

বিকালে সেমিনার রুমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলএলএম অ্যাসোসিয়েশন (চুলা) র উদ্যোগে ‘নলেজ এণ্ড এক্সপেরিয়েনস শেয়ারিং’ শিরোনামে আয়োজিত সেমিনারে শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ গোলাম মুরশেদ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি  সিনিয়র  অ্যাডভোকেট মাহবুব উদ্দীন খোকন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট শাহ মনজুরুল হক। 

প্রধান অতিথির বক্তব্যে অ্যাটর্নি জেনারেল অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের আইন পেশার বিষয়ে উৎসাহপ্রদান করে বলেন, আইন পেশা একটি সম্মানিত পেশা। এই পেশায় ভালো করতে হলে প্রচুর পড়তে হবে এবং বাস্তবিক জ্ঞান অর্জন করতে হবে। সেসময় তিনি আইন পেশায় ক্যারিয়ার বিষয়ক শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে আইন বিষয়ে শিক্ষা অর্জন, এই পরিদর্শনে অর্জিত অভিজ্ঞতা, ভবিষ্যৎ শিক্ষা ও কর্ম জীবনে কাজে লাগিয়ে দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় অবদান রাখার জন্য আহ্বান জানান। 

দ্বিতীয় দিনও শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে হাইকোর্ট বিভাগের বিভিন্ন বেঞ্চের কার্যক্রম পর্যবেক্ষণ করেন। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা সর্বোচ্চ আদালতের বিচারিক কার্যক্রম সরাসরি পর্যবেক্ষণ করার সুযোগ পাওয়ায় সুপ্রিম কোর্ট প্রশাসন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলএলএম অ্যাসোসিয়েশন (চুলা) র নিকট কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করে।

 

সর্বশেষ সংবাদ