নানা কর্মসূচিতে নারী দিবস উদ্‌যাপন ঢাবি ছাত্রলীগের

ঢাবি ও ছাত্রলীগ
ঢাবি ও ছাত্রলীগ  © লোগো

বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সৌজন্যে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। ঢাবি ছাত্রলীগের পাশাপাশি সার্বিক সহযোগিতায় ছিল ‘ঢাকা ইউনিভার্সিটি প্রোগ্রেসিভ উইমেন স্টুডেন্টস ফোরা।’

শুক্রবার (৮ মার্চ) সকাল ১০টার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে নারী শিক্ষার্থীদের অংশগ্রহণে দিনব্যাপী ‘নারী উদ্যোক্তা মেলার’ আয়োজন করা হয়। এসময় সর্বমোট ৩২টি স্টল ও শিক্ষার্থীদের চিত্রকর্ম প্রদশর্নীর মধ্য দিয়ে এক চাঞ্চল্যকর পরিবেশ তৈরি করে ঢাবি ছাত্রলীগ।

‘নারী উদ্যোক্তা মেলায়’ ঘুরতে আসা ঢাবির বাংলাদেশ কুয়েত মৈত্রী হলের সমাজবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী উছ্বাস প্রকাশ করে বলেন, ঢাবি ছাত্রলীগের এ ধরনের মহতী উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। নারীদের অধিকার আদায়ে ঢাবি ছাত্রলীগ সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ঢাবি ছাত্রলীগের আয়োজিত কর্মসূচি নারী শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণামূলক ও উপভোগ্য বলে মনে করি।

অনুষ্ঠানের মূল আয়োজন বিকাল ৫টা থেকে  শুরু হয়। এতে ফুটবলার, ক্রিকেটার, সাংবাদিক ক্যাটাগরিতে ৫ জন নারীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। ১০ নারী শিক্ষার্থীকে লীলা নাগ স্মারক বৃত্তি প্রদান করা হয়।

এছাড়া, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বেগম শামসুন নাহার, কবি সুফিয়া কামাল ব্যক্তিত্বের উপর কুইজ প্রতিযোগিতা, ফটোগ্রাফি প্রতিযোগিতা, আলোক প্রজ্বলন, বিতর্ক ও সাইবার নিরাপত্তা সচেতনতা সম্পর্কিত সেশন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশিষ্ট কথা- সাহিত্যিক সেলিনা হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তানিয়া হক, বিশিষ্ট সঙ্গীত শিল্পী মেহরিন মাহমুদ, এভারেস্ট বিজয়ী পর্বতারোহী নিশাত মজুমদার, ডিএমপির সহকারী পুলিশ কমিশনার মশনার (সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন) আরিফুল হোসেন তুহিসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাজহারুল কবীর শয়ন।সঞ্চালনার দায়িত্বে ছিলেন সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।

এছাড়া ব্যান্ড ‘এফ মাইনর’, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটির নারী শিল্পীবৃন্দ এবং নারী শিক্ষার্থীদের অংশগ্রহণে কনসার্ট এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক কর্মসূচির আয়োজন করা হয়।


সর্বশেষ সংবাদ