প্রথম বর্ষের শুরু থেকেই আইডি কার্ডের দাবিতে মানববন্ধনে ঢাবি শিক্ষার্থীরা

রেজিস্ট্রার বিল্ডিংয়ের সামনে মানববন্ধন
রেজিস্ট্রার বিল্ডিংয়ের সামনে মানববন্ধন  © টিডিসি ফটো

আইডি কার্ড সরবরাহে গাফিলতি, প্রথম বর্ষের শুরু থেকেই আইডি কার্ড সরবরাহ নিশ্চিতকরণসহ বিভিন্ন বিভাগে ভর্তি জরিমানা মওকুফের দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে (রেজিস্ট্রার বিল্ডিং) এই কর্মসূচি পালন করা হয়। এসময় তাদের হাতে ‘রেজিস্ট্রার বিল্ডিংয়ে দৌরাত্ম্য বন্ধ কর’, ‘প্রথম বর্ষেই আইডি কার্ড নিশ্চিত করো’ প্রভৃতি প্ল্যাকার্ড দেখা যায়।

মানববন্ধনে শিক্ষার্থীরা জানান, প্রথম বর্ষে ভর্তির সময় আইডি কার্ড বাবদ শিক্ষার্থীদের থেকে একটা নিদিষ্ট টাকা নিয়ে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু এই আইডি কার্ড তৃতীয় চতুর্থ বর্ষ শেষ হয়ে গেলেও তাদের নিকট সরবরাহে গাফিলতি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত প্রতিষ্ঠানে এত বড় অনিয়ম কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী রেদোয়ান ইসলাম রানা  বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের শুরুতে যেখানে আইডি কার্ড দেওয়ার কথা সেখানে চতুর্থ বর্ষে এসেও কার্ড পাচ্ছে না শিক্ষার্থীরা। ফলে ক্যাম্পাসে বাইরে পরিচয় প্রদানে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় শিক্ষার্থীদের। এ বিষয়ে প্রশাসনের দ্বারস্থ হলে তারা আমাদের নানা সীমাবদ্ধতার কথা শোনান। 

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা কোনো সমস্যা নিয়ে এলে তারা (প্রশাসন) লাঞ্চের পরে আসতে বলে। কিন্তু তাদের লাঞ্চের সময় শেষ হয় না। রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মত প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার তিন মাসের মধ্যে স্টুডেন্ট আইডি কার্ড দিতে পারলে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন পারে না। আজ আর সমস্যা দূরীকরণের জন্য আমাদের সাধারণ শিক্ষার্থীদের ক্লাস ছেড়ে আন্দোলনে যেতে হয়। তাহলে বিশ্ববিদ্যালয় প্রশাসন কেন আছে? বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা নিরসন, রেজিস্ট্রার বিল্ডিংয়ের দৌরাত্ম্য, প্রথম বর্ষের প্রারম্ভে আইডি কার্ড নিশ্চিত করার দাবি জানান তারা।

দর্শন বিভাগের শিক্ষার্থী অদিতি ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষে ভর্তি হওয়ার সময় আইডি কার্ড বাবদ ৬০০ টাকা নেওয়া হয়। কিন্তু দেখা যায় বিভিন্ন বিভাগে মাস্টার্সে অধ্যায়নরত শিক্ষার্থীরাও সেটা পান না। ২০১৭-১৮ থেকে শুরু করে বর্তমানে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের অনেক শিক্ষার্থীদের আইডি কার্ডের দেখা মেলেনি। আমাদের দাবি শিক্ষার্থীদের প্রথম বর্ষের শুরুতে আইডি কার্ড সরবরাহ নিশ্চিত করতে হবে ।

তিনি আরও বলেন, আজকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমস্যা নিয়ে প্রশাসনের টনক নড়ে না। আজ শিক্ষার্থীরা হলে সিটের সমস্যা নিয়ে মানবেতর জীবন যাপন করছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন এ সমস্যা সমাধানে বাজেটের সীমাবদ্ধতা দেখায়। কিন্তু বিশেষ সমাবর্তন, মল চত্বরে পার্ক করার সময় তাদের বাজেটে সীমাবদ্ধতা থাকে না। পরিশেষে তিনি বিশ্ববিদ্যালয়ে অনিয়ম অব্যবস্থাপনা দূর করার দাবি জানান।

ভর্তি বিলম্ব জরিমানা সম্পর্কে বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মোসাদ্দেক হোসেন বলেন, বিনা নোটিশে বাংলা বিভাগসহ অন্যান্য বিভাগে যে জরিমানা করা হয়েছে অনতিবিলম্বে ফেরত দেওয়ার দাবি জানাচ্ছি। ২০১৭ সালের সিন্ডিকেট কর্তৃক গৃহীত ভর্তিতে বিলম্বিত ফি জরিমানা পদ্ধতি প্রণয়ন করা হয়েছিল সেটা বাতিল করতে হবে। তিন কার্য দিবসের মধ্যে আমাদের এই দাবি মেনে নেওয়া না হলে আমরা কঠোর থেকে কঠোর কর্মসূচিতে যাব।


সর্বশেষ সংবাদ