ঢাবিতে প্রথমবারের মত অনুষ্ঠিত হবে মেন্টাল ওয়েলনেস রান

ঢাবিতে প্রথমবারের মত অনুষ্ঠিত হবে মেন্টাল ওয়েলনেস রান
ঢাবিতে প্রথমবারের মত অনুষ্ঠিত হবে মেন্টাল ওয়েলনেস রান  © টিডিসি ফটো

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে 'আমাদের মন, আমাদের অধিকার' প্রতিপাদ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে 'মেন্টাল ওয়েলনেস রান'।

আগামীকাল মঙ্গলবার  (১০ অক্টোবর) যৌথভাবে বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস (বাপ), সোসাইটি ফর সুইসাইড প্রিভেনশন বাংলাদেশ এবং ঢাকা ইউনিভার্সিটি রানার্স কমিউনিটির উদ্যোগে ঢাবি ক্যাম্পাসে এই সচেতনতামূলক দৌড় অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই ইভেন্টে সহযোগী হিসেবে রয়েছে এসিআই ফার্মা।

আয়োজকরা জানান, মঙ্গলবার ভোর ৬ট টায় টিএসসি থেকে দৌড় শুরু হবে। ১ ঘন্টায় ৫ কিলোমিটার রান করতে হবে অংশগ্রহণকারীদের। টিএসসি হয়ে নীলক্ষেত বিশ্ববিদ্যালয় তোরণ, সেখান থেকে ইউ-টার্ন করে ভিসি চত্বর হয়ে ফুলার রোডসহ ক্যাম্পাসের নানান স্থান অতিক্রম করে পুণরায় টিএসসিতে শেষ হবে এই সচেতনতামূলক দৌড়।

আরও পড়ুন: ইচ্ছেমতো কি-বোর্ড গড়ে পুরস্কার পেল চার তরুণ

বিনামূল্যে রেজিস্ট্রেশনের মাধ্যমে যেকোনো স্বাস্থ্য সচেতন দৌড়বিদ এতে অংশগ্রহণ করতে পারেন।  প্রায় ২০০ দৌড়বিদ এতে অংশ গ্রহণ করবেন বলে জানা গেছে। সকল দৌড়বিদদের জন্য জন্য থাকবে রানিং টিশার্ট, স্ন্যাকস, পর্যাপ্ত হাইড্রেশন সাপোর্ট এবং ই-সার্টিফিকেট। এতে দেশের খ্যাতনামা অনেক চিকিৎসক, তরুণসহ নানা পেশাজীবীর দৌড়বিদ অংশ নিবে বলে আশা ব্যক্ত করেন আয়োজকরা। এছাড়া মানসিক স্বাস্থ্য সচেতনতায় দেশে এধরনের রানিং ইভেন্ট আয়োজন ক্যাম্পাসে প্রথম উদ্যোগ বলে মন্তব্য করেছেন আয়োজকরা।

আয়োজকদের একজন  বলেন, আমাদের সমাজের কম-বেশি সব মানুষ 'মন ভালো নেই' রোগে সংক্রমিত। দিন দিন এটি একধরনের মহামারিতে রূপ নিচ্ছে। ভয়াবহ কোনো রোগ বা মহামারী হলে আমরা চিকিৎসা নিই, গ্রহণ করি নিরাপত্তা ৷ কিন্তু মন ভালো করার জন্য আমরা সেরকম চিকিৎসা করিনা। কাজেই এই মনের চিকিৎসা ও যত্ন দরকার। আর মনের চিকিৎসা ও ভালো করার অন্যতম উপায় হলো হাঁটা বা দৌড়ানো। নিয়মিত হাঁটাহাঁটি ও দৌড় মনকে রাখে সতেজ ও সুস্থ। সে উদ্দেশ্য সচেতনতা তৈরির লক্ষ্যে আমাদের এ আয়োজন।


সর্বশেষ সংবাদ