এনামুল কবীরকে ‘ইমেরিটাস অধ্যাপক’ দেখতে চান না জাবির সাবেক শিক্ষার্থীরা

শরীফ এনামুল কবির
শরীফ এনামুল কবির  © ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য শরীফ এনামুল কবিরকে ‘ইমেরিটাস অধ্যাপক’ হিসেবে দেখতে চান না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থী ও অ্যালামনাই সদস্যরা। শুক্রবার (১৮ আগস্ট) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান তারা।

সংবাদবিজ্ঞপ্তিতে তারা বলেন, ‘যে ভিসি ছাত্র মারে, সেই ভিসি চাই না’ কিংবা ‘যে ভিসি প্রতারক, সেই ভিসি চাই না’ প্রভৃতি স্লোগানে ছাত্র আন্দোলনের মুখে যে উপাচার্য প্রায় এক যুগ আগে পদত্যাগে বাধ্য হয়েছিলেন, সেই শরীফ এনামুল কবিরকে আজ ‘ইমেরিটাস অধ্যাপক’ পদে সম্মানিত করার চেষ্টা হচ্ছে। এই দুরভিসন্ধিমূলক পাঁয়তারা দেখে আমরা বিস্মিত, লজ্জিত ও আহত বোধ করছি।’

তারা আরও বলেন, ‘ইমেরিটাস অধ্যাপক’ শব্দদ্বয় শুনলেই মনে চিন্তাশীল ও রুচিশীল মানুষের চেহারা ভেসে ওঠে। যেমন: অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক অরুণ কুমার বসাক অথবা অধ্যাপক নাজমা চৌধুরীর মতো ব্যক্তি। তারা নিজস্ব কর্মক্ষেত্র, শিক্ষকতা ও গবেষণায় রেখেছেন অসামান্য অবদান। শিক্ষক হিসেবে তারা সর্বজনশ্রদ্ধেয়। শুধু তা-ই নয়, জাতিরাষ্ট্রের সামনে এগিয়ে যাওয়ার পথে তাদের অবদান এ জাতি শ্রদ্ধার সঙ্গেই স্মরণ করে।
 
পক্ষান্তরে, আমরা অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ করছি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শরীফ এনামুল কবিরের খপ্পরে বারবার পা দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারকরা। বিশ্ববিদ্যালয়ে তার নিজস্ব বলয়ের মাধ্যমে ইমেরিটাস অধ্যাপক পদটি বগলদাবা করে নিয়েছেন। 

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের বিরুদ্ধে নিয়ম লঙ্ঘন করে পদত্যাগকারী উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবীরকে ইমেরিটাস অধ্যাপক বানানোর অপচেষ্টার অভিযোগে গত ১০ আগস্ট বিকাল সাড়ে ৩টায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বরে জমা হন। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা একটি মিছিল বের করেন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর ও কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে নতুন রেজিস্ট্রার ভবনে এসে শেষ হয়। এসময় সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশের মাধ্যমে কর্মসূচি সম্পন্ন হয়।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুসারে একাডেমিক কাউন্সিল থেকে ইমেরিটাস অধ্যাপক নিয়োগের নীতিমালা সুপারিশ করতে হয়, যা সিন্ডিকেট চূড়ান্ত করার এখতিয়ার রাখে। একই সঙ্গে কোনও শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক বানাতে হলে একাডেমিক কাউন্সিলে প্রস্তাব করতে হবে। কাউন্সিলের সুপারিশের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ইমেরিটাস অধ্যাপক নিয়োগ দেবে সিন্ডিকেট। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন চুপিসারে পদত্যাগকারী উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবীরকে ইমেরিটাস বানাতে নিয়ম লঙ্ঘন করেছেন। ইতোমধ্যে একাডেমিক কাউন্সিল অবগত না করেই সিন্ডিকেটে বিষয়টি উত্থাপন করা হয়েছে।

এর আগে ২০১২ সালে ‘সন্ত্রাসের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও উপাচার্য ভবন অবরোধ করেছিলেন। আন্দোলনের এক পর্যায়ে জাবি ভিসি শরীফ এনামুল কবির পদত্যাগে বাধ্য হন।


সর্বশেষ সংবাদ