চাকরি স্থায়ীকরণের দাবিতে অনশনে জাবি কর্মচারীরা

আন্দোলনরত জাবি কর্মচারীরা
আন্দোলনরত জাবি কর্মচারীরা  © ফাইল ছবি

চাকরি স্থায়ীকরণের দাবিতে আমরণ অনশন শুরু করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীরা। রোববার (৩০ জুলাই) সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবনের সামনে অনশন শুরু করেন তারা।

এর আগে গত ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান ধর্মঘট করেন কর্মচারীরা। টানা ১৩ দিন অবস্থান ধর্মঘট পালন করেন তারা।  

আন্দোলনরত একাধিক কর্মচারী জানান, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৪২ জন অস্থায়ী কর্মচারী আছেন। তাদের বর্তমানে দৈনিক ৪০০ টাকা হারে মজুরি দেওয়া হয়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এ অর্থ দিয়ে তাদের পক্ষে পরিবারের ব্যয় করা অসম্ভব হয়ে পড়েছে। অর্থের অভাবে অনেকে বৃদ্ধ বাবা-মায়ের চিকিৎসা করাতে পারছেন না, সন্তানের পড়ালেখার খরচ দিতে পারছেন না।

আরও পড়ুন: এসএসসির ফল প্রকাশের পর আত্মঘাতী হলেন ৬ শিক্ষার্থী

তারা আরও জানান, চাকরি স্থায়ীকরণের দাবিতে তারা ২০২০ সাল থেকে এখন পর্যন্ত তিনবার প্রশাসনকে স্মারকলিপি দিয়েছেন। সবশেষ চলতি বছরের ২ জানুয়ারি চাকরি স্থায়ীকরণের দাবিতে আমরণ অনশনে বসেন কর্মচারীরা। তখন প্রশাসন ছয় মাসের মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন হল, বিভাগ ও অফিসগুলোয় নিয়োগের মৌখিক আশ্বাস দেন। তবে ছয় মাস অতিবাহিত হলেও তার কোনো বাস্তবায়ন না হওয়ায় আবারও অবস্থান ধর্মঘট শুরু করেন কর্মচারীরা। কিন্তু অবস্থান ধর্মঘটের পরও প্রশাসন দাবি না মেনে নেওয়ায় আমরণ অনশনে বসেছেন তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আবু হাসান বলেন, চাকরি স্থায়ী করার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে নেওয়া হয়। ইউজিসির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের দীর্ঘ সময় এ বিষয়ে আলোচনা হয়েছে। আলোচনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের মধ্যে থেকে ধাপে ধাপে চাকরি স্থায়ী করার জন্য অনুরোধ করে। ইউজিসির চেয়ারম্যান কয়েকটি পদ দেবে বলে আশ্বস্ত করেছেন। তিনি ইউজিসির বাকি সদস্যদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন।

 


সর্বশেষ সংবাদ