ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হবে ‘ইউনেস্কো চেয়ার’

ঢাবি সিনেট অধিবেশনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান
ঢাবি সিনেট অধিবেশনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘ইউনেস্কো চেয়ার’ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় সিনেট অধিবেশনে এই উদ্যোগের কথা জানান ঢাবি সিনেট চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

বুধবার (২১ জুন) বিকেল ৩টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট অধিবেশন অনুষ্ঠিত হয়। অধিবেশনের অভিভাষণ বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এশিয়ার বেশকিছু দেশের (যেমন- ভারত, চীন ও জাপান) বিশ্ববিদ্যালয়ে ‘ইউনেস্কো চেয়ার’ রয়েছে, কিন্তু বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে এখনো নেই। সম্প্রতি আমরা বিশ্ববিদ্যালয়ে ইউনেস্কো চেয়ারের জন্য ইউনেস্কো বরাবর গবেষণা সম্বলিত একটি আবেদন জমা দিয়েছি। 

আরো পড়ুনঃ সাত কলেজের বিশৃঙ্খল পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক: সিনেট অধিবেশনে ঢাবি ভিসি

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে ‘ইউনেস্কো চেয়ার’ প্রতিষ্ঠিত হলে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা, গবেষণা, সংস্কৃতিসহ নানা ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতামূলক সম্পর্ক উন্নয়নে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা যাবে। এতদ বিষয়ে বাংলাদেশে ইউনেস্কো প্রধানের সাথে উপাচার্যের সম্প্রতি আশাপ্রদ আলোচনা হয়েছে।

সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ অর্থ বছরের জন্য ১৫ জুন ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার বাজেট উপস্থাপন করেন।

অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সিনেট সদস্যবৃন্দ, সিন্ডিকেট সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিনসহ অনেকেই উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ