শামসুজ্জামানের মুক্তির দাবিতে রাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের মানববন্ধন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের মানববন্ধন   © টিডিসি ফটো

প্রথম আলো পত্রিকার সাংবাদিক শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর্মরত সাংবাদিকরা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন করেন তারা।

এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) সাধারণ সম্পাদক আব্দুস সবুর লোটাসের সঞ্চালনায় রাবিসাসের সভাপতি তৌসিফ কাইয়ূম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকেই এটার ব্যবহার ও ধারা নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা দেখেছি সরকার বার বার বলেছে, এটার যেন অপব্যবহার করা না হয়। কিন্তু পরিসংখ্যান বলছে এই আইনের আওতায় বেশির ভাগ মামলা করেছে সরকার দলীয় লোকজন। কিছুদিন আগে চট্টগ্রামে যুবলীগের নেতা যুগান্তর পত্রিকার প্রতিবেদকের বিরুদ্ধে মামলা করেছে। এটা থেকেই বোঝা যায় তারা একটি প্রক্রিয়ার মধ্যে যাচ্ছে। মানুষের মধ্যে সরকার ভয়-ভীতি তৈরি করার চেষ্টা করছে। 

মানববন্ধনে রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাহিনুর খালিদ বলেন, কোনো বিবৃতি ছাড়াই শামসুজ্জামান ভাইকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। এটা এক প্রকারের অপহরণ। তাকে মামলায় অভিযুক্ত করা হয়েছে ২০ ঘণ্টা পর। নিয়ম অনুযায়ী, যা ৪ ঘণ্টার মধ্যে করতে হয়৷ এটা এক প্রকার উদ্দেশ্য প্রণোদিত। এটা কোনো বিশেষ গোষ্ঠী করেছে। তাই আমাদের দাবি তাকে অনতিবিলম্বে নিঃশর্ত মুক্তি দেওয়া হোক। 

এছাড়াও মানববন্ধনে রাবি প্রেসক্লাবের সভাপতি কামরুল হাসান অভি বলেন, ভাত ডালের সংবাদ নিয়ে প্রথম আলোর সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। আমরা প্রধানমন্ত্রীকে বলতে চাই, এদেশে ভাত, ডাল, বাক স্বাধীনতা, ভোটের  অধিকার ও আইনের অধিকারসহ কোনো অধিকারই প্রতিষ্ঠিত নেই। সাংবাদিকরা এইসব স্বাধীনতার জন্য কাজ করতে গেলে আমাদের উপর নানা চাপ আসে। আমরা সাংবাদিকদের নিরাপত্তা চাই, স্বাধীন দেশে স্বাধীন সাংবাদিকতা করার অধিকার চাই'। কিছুদিন আগে আমরা দেখেছি সুপ্রীম কোর্টে সাংবাদিকদের যেভাবে নির্দয়ভাবে আহত করা হয়েছে তা বাংলাদেশের ইতিহাসে একটা কালো অধ্যায় রচনা করেছে। 


সর্বশেষ সংবাদ