জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষককে অব্যাহতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

দীর্ঘদিন অননুমোদিত ছুটিতে থাকার কারণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) তিন অধ্যাপককে চাকরি থেকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রবিবার (১৬ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। গত ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

চাকরি থেকে অব্যাহতি পাওয়া তিন অধ্যাপক হলেন- বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক আনন্দ কুমার ঘোষ, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. জহুরুল হক, ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক আঞ্জুমান আরা বেগম।

এদের মধ্যে অধ্যাপক আনন্দ কুমার ঘোষ ২০১২ সালের ফেব্রুয়ারি থেকে আমেরিকার University of Lowa-তে উচ্চশিক্ষার জন্য শিক্ষা ছুটিতে ছিলেন। যা কয়েক দফায় বৃদ্ধি করেন তিনি। সর্বশেষ বৃদ্ধি করা ছুটির তারিখ পার হলে বিশ্ববিদ্যালয় থেকে তাকে তিনবার যোগদানের তাগিদপত্র দেওয়া হয়। যোগদান না করায় পরবর্তীতে অননুমোদিত ছুটি কাটানোর দায়ে তদন্ত কমিটির সুপারিশের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় থেকে অব্যাহতি দেওয়া হয়।

আরও পড়ুন: সাংবাদিক পেটানো জাবির ১১ শিক্ষার্থীকে শাস্তি

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. জহুরুল ইসলাম গত ২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে শিক্ষা ছুটিতে ছিলেন। যা শেষ হওয়ার পর ২০২০ সালের ৩ মার্চ তাকে যোগদানের জন্য চিঠি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তিনি ওই বছরের ২২ নভেম্বর  বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে অব্যাহতি দাবি করেন।

এছাড়া ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক আঞ্জুমান আরা বেগমকেও অননুমোদিত ছুটি কাটানোর দায়ে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। যা কার্যকর হবে গত ২ আগস্ট ২০১৯ থেকে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, যারা অননুমোদিত ছুটিতে আছেন আমি তাদেরকে অতিদ্রুত বিশ্ববিদ্যালয়ে যোগদানের জন্য বলব। অন্যথায় বিশ্ববিদ্যালয় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হবে।


সর্বশেষ সংবাদ