ভাইরাল বাক্যে বিদেশি শব্দ শেখার কৌশল

ভাইরাল বাক্যে বিদেশি শব্দ শেখার কৌশল
ভাইরাল বাক্যে বিদেশি শব্দ শেখার কৌশল  © টিডিসি ফটো

বাংলাদেশে চাকরির বাজার এখন অত্যন্ত প্রতিযোগিতামূলক। বলা হয়ে থাকে প্রার্থীদের কাছে সরকারি চাকরি এখন সোনার হরিণ। তাই এ প্রতিযোগিতায় নিজেকে এগিয়ে রাখতে গৎবাঁধা পড়াশোনা নয় বরং প্রয়োজন কৌশল হওয়া। আজ আমরা দেখবো এসব প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলা বিষয় থেকে আসা বিভিন্ন ভাষার শব্দগুলো কীভাবে সহজে আয়ত্ত করা যায়।

বিভিন্ন চাকরি বা ভর্তি পরিক্ষায় বিদেশি ভাষার শব্দ থেকে প্রশ্ন করা হয়। বাংলা ভাষায় বহু বিদেশি শব্দের প্রচলন রয়েছে। রাজনৈতিক, ধর্মীয়, সংস্কৃতিগত ও বাণিজ্যিক কারণে বাংলার সাথে বিদেশি শব্দের সংমিশ্রণ হয়। এসব বিদেশি শব্দের মধ্যে উল্লেখযোগ্য হলো আরবি, ফারসি ও ইংরেজি, পর্তুগিজ, ওলন্দাজ, তুর্কি। চলুন এমনই কিছু শব্দ ভাইরাল পাঁচ বাক্যের মাধ্যমে শেখা যাক।

আরবি ভাষার শব্দ মনে রাখার কৌশল

নোয়াখালী বিভাগ চাই
ইশারা, ইশতেহার, ইমারত ইসলাম, ঈমান, গরিব, গাফলত, গায়েব, বকেয়া, বকলম,বাকি, বাজে, লেবাস, লোসকান, লেবু, খবর, খতম, খাজনা, খালাশ, অন্দর, আদালত, অজব, নেয়ামত, নকল, নকশা।

মজা লও মামা 
মহাকুমা, মৌলবি, মসজিদ, মর্সিয়া, মল্লিক, মোক্তার, জামিন, জুলমত, জাহাজ, জেলা মসলা, মুনাফা, মুলতবি মামলা, মুরিদ।

আরও পড়ুন: যে ১০ বিদেশি ভাষা শিখলে ক্যারিয়ার গড়তে ভূমিকা রাখতে পারে

পর্তুগিজ ভাষার শব্দ মনে রাখার  কৌশল

আমি কি কাউকে গালি দিয়েছি
চাবি, লোনা, গামলা, গির্জা, গুদাম, কেরানি, কেদারা, কামড়া, কপি, কামিজ, মাইরি, মার্কা, মাস্তল, আনারস, আলপিন,আলমারি, আচার, আয়া, পেপে, পাউরুটি, পাদ্রি, পেরেক।

ফারসি শব্দ মনে রাখার কৌশল

ওরে বাটপার
রসিদ, রাস্তা, রসদ, রপ্তানী, রোমা, পর্দা, পশম, পাইকারী পাঞ্জাবী, বদমাশ, বাদশাহ, বেহেশত বাবেল মান্দেব, বাকান্দা, রফতানি, ওস্তাদ, (আরবী শব্দ)।

পরিবেশটা সুন্দর না
নামাজ, নালিশ, নাম, নিশান, রং, রুমাল, রোঁদ্যা,সিপাই, সওদাগর, সস্তা সোনাই, সুদ, সালোয়ার, শালিশ, বিমা, রোজা, পেরেশান,পয়তারা, পরি।

এছাড়াও মেক্সিকান শব্দ চকলেট, তুর্কি শব্দ উজবুক, তোশক, বারুদ, বাবুর্চি, বন্দুক, চাকু, বাবা, খোকা, লাশ, বেগম, সাওগাদ।

চাকরিপ্রার্থী ও ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এসব কৌশল অনুসরণ করে থাকেন। এমন কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বললে তারা জানান, প্রতিযোগিতামূলক পরীক্ষায় টেকনিক অবলম্বনের বিকল্প নেই। এখানে কম সময়ে বেশি তথ্য মনে রাখার দক্ষতা অর্জন করতে হবে। 

চাকরিপ্রার্থী ফারজানা ফেরদৌস বলেন, চাকরির প্রস্তুতি অনেক দীর্ঘমেয়াদী হয় বিশেষত সরকারি চাকরিগুলোর ক্ষেত্রে। বিস্তৃত আর তথ্যবহুল বিশাল সিলেবাস থাকায় সবকিছু আয়ত্ত্বে রাখা সম্ভব নয়। এজন্যে প্রয়োজন বিভিন্ন শর্টকাট টেকনিক অবলম্বন করে স্মার্টভাবে প্রস্তুতি নেয়া। আমি এভাবেই প্রস্তুতি নেয়ার চেষ্টা করি।


সর্বশেষ সংবাদ