ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ চার বছরই রাখার দাবি

কিশোরগঞ্জে পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষার্থীদের বিক্ষোভ
কিশোরগঞ্জে পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষার্থীদের বিক্ষোভ  © ফাইল ছবি

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ চার বছরই রাখার দাবিতে সারাদেশে বিক্ষোভ, মানববন্ধন ও সমাবেশ করেছেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। সোমবার (২২ আগস্ট) বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের আহ্বানে এ কর্মসূচি পালিত হয়।

কেন্দ্রীয় কর্মসূচির আয়োজন করা হয় ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে। পরিষদের যুগ্ম-আহ্বায়ক প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী বিভিন্ন সরকারি পলিটেকনিকে শিক্ষার্থীরা ক্লাস বর্জন ও ক্যাম্পাসে সমাবেশ করে। এ সময় ৪ বছরের ডিপ্লোমা কোর্স তিন বছর করা সংক্রান্ত বক্তব্য প্রত্যাহারের দাবি জানানো হয়।

সম্প্রতি ঢাকা পলিটেননিকে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ৪ বছরের পরিবর্তে ৩ বছরের ডিপ্লোমা কোর্সের কথা বলেন। পরের দিন জাতীয় প্রেস ক্লাবে তিনি একই বক্তব্যের পুনরাবৃত্তি করেন। মন্ত্রীর এমন বক্তব্যের প্রতিবাদে সারাদেশের সব ডিপ্লোমা পলিকেটনিক্যাল কলেজে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন: অনিশ্চিত ভবিষ্যত কেয়ার মেডিকেলের ১৪২ শিক্ষার্থীর

গতকাল সোমবার সারাদেশে একযোগে প্রায় সবগুলো পলিটেকনিক ইনস্টিটিউটে প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে।

ঢাকার তেজগাঁও সরকারি পলিটেকনিক্যাল কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা এ কর্মসূচীতে অংশ নেন। সকাল ৯টার দিকে শিক্ষক-শিক্ষার্থীরা ক্যাম্পাসের মধ্যে একত্রিত হয়ে সেমিনার রুমে শিক্ষা মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত বাতিলের দাবি জানান।

ময়মনসিংহ পলিটেকনিক শিক্ষার্থীরা এদিন দুপুরে ইনস্টিটিউটের প্রধান ফটকে সংক্ষিপ্ত সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি নগরীর মাসকান্দা থেকে চরপাড়া মোড় হয়ে পলিটেকনিকের সামনে ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে অবস্থান নেয়।

বেলা সাড়ে ১২টার দিকে নগরীর বটতলা চৌরাস্তা এলাকায় বিক্ষোভ ও সড়ক অবরোধ করেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এ সময় সড়কে যানজটের সৃষ্টি হয়।


সর্বশেষ সংবাদ