অবরোধের পক্ষে-বিপক্ষে রাবিতে শিক্ষকদের কর্মসূচি

বিএনপিপন্থী এবং আওয়ামীপন্থী শিক্ষকরা
বিএনপিপন্থী এবং আওয়ামীপন্থী শিক্ষকরা  © টিডিসি ফটো

আওয়ামী সরকারের পদত্যাগের একদফা দাবি আদায় ও তিনদিনের অবরোধ কর্মসূচি সমর্থনে মুখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিএনপিপন্থী শিক্ষকরা। অপরদিকে বিএনপি-জামায়াতের সহিংসতা ও নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ র‍্যালি করেছেন আওয়ামীপন্থী শিক্ষকরা।

বুধবার (১ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় জাতীয়তাবাদী শিক্ষক ফেরাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যানারে কর্মসূচি পালন করেন বিএনপিপন্থী শিক্ষকরা। একই সময় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের ব্যানারে র‍্যালি করেন বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকরা। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। পরে শহীদ বুদ্ধিজীবী চত্বরের সামনে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন তাঁরা।

জাতীয়তাবাদী শিক্ষক ফেরামের কর্মসূচিতে গত ২৮ অক্টোবর ঢাকার শান্তিপূর্ণ মহাসমাবেশে ক্ষমতাসীনদের নৃশংস হামলা, শিল্প কারখানার শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের আন্দোলনে হামলার প্রতিবাদ জানান তাঁরা। এছাড়া বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত দলের সহস্রাধিক নেতাকর্মী গ্রেপ্তার, আহত, নিহত, বাড়ি বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতনের প্রতিবাদ জানিয়ে ১৫ মিনিট নিরবতা পালন করেন তারা।

এসময় রাবির জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এফ. নজরুল ইসলাম বলেন, গত ২৮ অক্টোবরে বিএনপির মহাসমাবেশে অতর্কিত হামলা, নৈরাজ্য এবং নৃশংস হত্যাকাণ্ডের মাধ্যমে শান্তিপূর্ণ একটি সমাবেশ পণ্ড করেছে এই ফ্যাসিবাদী সরকার। তার প্রতিবাদ ও তিনদিনের অবরোধ কর্মসূচির প্রতি সমর্থন জানিয়ে মুখে কালো কাপড় বেঁধে আমরা এ অবস্থান কর্মসূচি পালন করছি। মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ করার কারণ দেশের সাধারণ মানুষের উপর যে অত্যাচার-নির্যাতন করা হচ্ছে তা ভাষায় বলে প্রকাশ করা সম্ভব নয়।

তিনি আরো বলেন, হীরক রাজার দেশের মতো আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা পুরোপুরি ধ্বংস করেছে এই স্বৈরাচারী ও ফ্যাসিবাদী সরকার। দেশের মানুষ আজ দেশ প্রেমের মন্ত্র নিয়ে সরকার পতনের জন্য রাজপথে প্রতিবাদ করছে। প্রতিবাদ আরো করতে হবে, আরো রক্ত দিতে হবে। রক্তের সাগর ছাপিয়ে আমরা এই স্বৈরাচারী সরকার পতনের একদফা দাবি আদায় করেই ছাড়ব ইনশাআল্লাহ।

কর্মসূচিতে রাবির জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. মাসুদুল হাসান খান মুক্তার সঞ্চালনায় অধ্যাপক ফজলুল হক, অধ্যাপক হাবীবুর রহমান, অধ্যাপক সাহেদ জামান, অধ্যাপক ইফতেখারুল আলম মাসউদ,অধ্যাপক মতিয়ার রহমান, অধ্যাপক জাহাঙ্গীর আলম, অধ্যাপক নুরুল হক মোল্লা, অধ্যাপক হীরা সোবহান প্রমুখসহ প্রায় শতাধিক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে আওয়ামীপন্থী শিক্ষকদের র‍্যালি শেষে সংক্ষিপ্ত সমাবেশে সমাপনী বক্তব্য রাখেন আওয়ামীপন্থী শিক্ষকদের স্টিয়ারিং কমিটির আহ্বায়ক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, বিএনপি-জামায়াত সরকার সারাদেশে যে সহিংসতা ও নৈরাজ্যে চালাচ্ছে তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই আমদের এই কর্মসূচি। তারা যেন এই সহিংসতা অবিলম্বেই বন্ধ করে। দেশে একটি সুস্থ ও স্বাভাবিক রাজনৈতিক পরিবেশ বজায় থাকুক সেটিই আমরা প্রত্যাশা করি।

এসময় কর্মসূচিতে সাবেক উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, আইন বিভাগের সভাপতি অধ্যাপক হাসিবুল আলম প্রধান, বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম সাউদ,ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ অধ্যাপক ড. মিজানুর রহমান, গণিতের বিভাগের অধ্যাপক লুৎফর রহমান, সমাজকর্ম বিভাগের অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, রসায়ন বিভাগের অধ্যাপক লায়লা আরজুমান বানুসহ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ