এবার ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবিতে আন্দোলনে নামার ঘোষণা

মানববন্ধন
মানববন্ধন  © সংগৃহীত

দেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় জাতীয়করণের আন্দোলন যেতে না যেতেই এবার ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবিতে আন্দোলনে নামছেন শিক্ষকরা। এরই অংশ হিসেবে আগামীকাল শনিবার (৫ আগস্ট) সারাদেশে জেলায় জেলায় মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়েছে। আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এ ঘোষণা দেন জাতীয় শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সভাপতি আধ্যাপক নাসির উদ্দিন খান।

ফোরামের ঢাকা মহানগর উত্তর দক্ষিণ শাখা আয়েজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশের সাড়ে পাঁচ লাখ এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর সঙ্গে সরকার বিমাতাসুলভ আচরণ করছে। অথচ বেসরকারি শিক্ষকরাই শিক্ষার ৯৬ ভাগ দায়িত্ব পালন করছেন। মাত্র ৪ ভাগ দায়িত্ব পালনকারীদের যত সুযোগ-সুবিধা। এ পাহাড়সম বিরাজমান বৈষম্য দূর করা সময়ের দাবিতে পরিণত হয়েছে। এর একমাত্র সমাধান হচ্ছে জাতীয়করণ।

এসময় দাবিপূরণে জাতীয় শিক্ষক ফোরাম ৫ আগস্ট সারাদেশে জেলায় জেলায় মানববন্ধন কর্মসূচি পালন করবে বলে ঘোষণা দেন তিনি।

সভাপতির বক্তব্যে মাওলানা এবিএম জাকারিয়া বলেন, দেশের ৭ হাজার ৪৫৩টি ইবতেদায়ী মাদ্রাসা রয়েছে। তার মধ্যে অনুদানভুক্ত রয়েছে ১ হাজার ৫১৯টি, যারা নামমাত্র অনুদান পাচ্ছেন। ২০১৩ সালে মাননীয় প্রধানমন্ত্রী ২৬ হাজার রেজিস্ট্রার্ড প্রাইমারি জাতীয়করণ করেন। অথচ ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণতো দূরের কথা অনুদানভুক্তও হয়নি। ফলে ইবতেদায়ী শিক্ষকরা মানবেতর জীবন যাপন করছেন। মাদ্রাসাশিক্ষা অস্তিত্ব সংকটে পড়ছে। তাই ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণ করতে হবে।

তিনি আরও বলেন এমপিওভুক্ত শিক্ষকদের বাড়িভাড়া দেওয়া হয় মাত্র ১০০০ টাকা, যা হাস্যকর ও অযৌক্তিক। সরকারি শিক্ষকদের ন্যায় ৪০% ভাগ করতে হবে।

নেতৃবৃন্দ বলেন, আগামী প্রজন্মকে মাদক দুর্নীতি ও কিশোর গ্যাংয়ের ভয়াবহতা থেকে রক্ষা করতে ধর্মীয় ও নৈতিক শিক্ষার বিকল্প নেই। তাই শিক্ষার সব স্তরে ধর্মশিক্ষা বাধ্যতামূলক করতে হবে।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপাধ্যক্ষ নেছার উদ্দিন, মো আমির হেসেন, ড. মাসুম রব্বানি, হাবিবুর রহমান, কামরুল ইসলাম শিশির, মু. ইলিয়াস হোসাইন মাদারীপুরী, মাস্টার মোহাম্মদ হোসেন ও আনিসুর রহমান প্রমুখ।


সর্বশেষ সংবাদ