চেষ্টা করেও টেলিস্কোপ নিয়ে বাংলাদেশে আসতে পারেননি লামিয়া

লামিয়া আশরাফ মওলা
লামিয়া আশরাফ মওলা  © সংগৃহীত

‘‘এসএমএসিএস ০৭২৩’’ নামের ১ হাজার ৩০০ কোটি বছর আাগের একটি রঙ্গিন ছবি প্রকাশ করে বিশ্বব্যাপী সাড়া ফেলে দিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। শক্তিশালী টেলিস্কোপ জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের সাহায্যে প্রথমবারের মতো এরকম কোন ছবি প্রকাশ করা হয়েছে। 

এই জেমস ওয়েব প্রকল্পে কানাডিয়ান টিমের সদস্য হিসেবে ২০২০ সাল থেকে কাজ করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত জ্যোতির্পদার্থবিদ লামিয়া আশরাফ মওলা।

লামিয়া ঢাকার শান্তিনগরে বেড়ে উঠেছেন। উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের সাবেক এ শিক্ষার্থী ‘এ’ লেভেল পাশ করে যুক্তরাষ্ট্রে যান এবং পিএইচডি করেছেন যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ে। পরবর্তীতে ২০২০ সালে টরন্টো বিশ্ববিদ্যালয়ের ডানলপ ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিকসে পোস্ট-ডক্টরাল ফেলো হিসেবে কাজ করেন।

গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে লামিয়া জানান, বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কিছু ছোট আকারের টেলিস্কোপ নিয়ে আসার চেষ্টা করেছিলাম। কিন্তু 'লাল ফিতার দৌরাত্ম্য'র কারণে সেটি সম্ভব হয়নি।

লামিয়া বলেন, 'সরকারের উচিত বাংলাদেশে এমন একটি পরিবেশ তৈরি করা, যাতে এ ধরনের সহায়তা খুব সহজে দেওয়া যায়। যদি সরকার গবেষণা-বান্ধব পরিবেশ তৈরি করতে পারে, তাহলে শিক্ষার্থীরা দেশ ছেড়ে যাবে না।

একজন বিজ্ঞানী হিসেবে তিনি জানান, বাংলাদেশি শিক্ষার্থীদের গবেষণা ও ব্যবহারিক জ্ঞানের ওপর আরও জোর দেওয়া উচিত। আমরা মুখস্থ বিদ্যার ওপর বেশি জোর দেই, যেটি খুবই বিপদজনক। আমাদেরকে এই চর্চা থেকে বেরিয়ে আসতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোর উচিত গবেষণার ওপর জোর দেওয়া এবং এ ক্ষেত্রে সরকারের উচিত অগ্রগামী ভূমিকা নেওয়া, যোগ করেন তিনি।


সর্বশেষ সংবাদ