ঢাবির হল থেকে বহিষ্কার হলেন সেই ছাত্রলীগ কর্মী সিফাত উল্লাহ

সিফাত উল্লাহ
সিফাত উল্লাহ  © ফাইল ফটো

ছাত্রলীগের কর্মসূচিতে না যাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হলের এক ছাত্রকে মারধরের অভিযোগে ‘দলীয় কর্মী’ সিফাত উল্লাহকে হল থেকে বহিষ্কার করেছে প্রশাসন। সোমবার হলের প্রভোস্ট অধ্যাপক মকবুল হোসেন ভূইয়া এ তথ্য নিশ্চিত করে জানান, ওই ঘটনায় গঠন করা তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। ওই প্রতিবেদনের ভিত্তিতে তাকে হল থেকে বহিষ্কার করা হয়েছে।

সিফাত বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ২০১৮ সালে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার হওয়ায় তিনি এখন দ্বিতীয় বর্ষে আছেন।

আরও পড়ুন: ছাত্রলীগের প্রোগ্রামে না যাওয়ায় ঢাবি ছাত্রকে বেধড়ক পেটালো জয়ের অনুসারী

২০১৮ সালের জুলাইয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রোকেয়া গাজী এবং আসাদুজ্জামানকে মারধর করেন সিফাত। এ ঘটনায় সে সময় সিফাতকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়। ২০২০ সালে বহিষ্কারাদেশের মেয়াদ শেষ হয়।

চলতি বছরের ৮ নভেম্বর সূর্যসেন হল ছাত্রলীগের দুই কর্মীকে মারধর করেন সিফাত। পরে এ ধরনের কাজ আর করবেন না বলে ওই দুজনের কাছে ক্ষমা চেয়ে মুচলেকা দেন। এই ঘটনার এক মাসের মাথায় গত ১৩ ডিসেম্বর ছাত্রলীগের অনুষ্ঠানে না যাওয়ায় ফারসি ভাষা ও সংস্কৃত বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কাজী পরশ মিয়াকে হলের ৩৫১ নম্বর কক্ষে ডেকে মারধর করেন সিফাত।

এ ঘটনায় কাজী পরশ হল প্রশাসনের কাছে অভিযোগ দিলে পরদিন কর্তৃপক্ষ তিন সদস্যের তদন্ত কমিটি করে। কমিটি সোমবার তাদের প্রতিবেদন জমা দেয়।

এ বিষয়ে কমিটির আহ্বায়ক হলের জ্যেষ্ঠ হাউস টিউটর আহমদুল্লাহ বলেন, তদন্তে আমরা ঘটনার সত্যতা পেয়েছি। তাই অভিযুক্ত শিক্ষার্থীকে হল থেকে বহিষ্কারের সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে হল প্রশাসন বহিষ্কারের সিদ্ধান্ত নেয়ায় তিনি আর হলে অবস্থান করতে পারবেন না। এর পরও অবস্থান নিলে তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে। তবে তিনি অ্যাকাডেমিক কাজে হল অফিসে আসতে পারবেন।