ছাত্রলীগের ঈদ সালামি: সহ-সভাপতি, সম্পাদক ও হলের নেতারা কে কত টাকা পেলেন?

ঈদ সালামির খাম ও ছাত্রলীগ লোগো
ঈদ সালামির খাম ও ছাত্রলীগ লোগো  © সংগৃহীত

ঈদের সময় প্রিয়জনদের ঈদি বা ঈদ সালামি দিতে দেখা যায়। কেউ টাকা দিয়ে আবার কেউ অন্য উপহার দিয়ে প্রিয়জনদের খুশি করার চেষ্টা করেন। ব্যতিক্রম নয় কেন্দ্রীয় ছাত্রলীগও। সংগঠনটির শীর্ষ নেতারা কমিটিতে থাকা নেতাকর্মীদের খুশি করতে ঈদ সালামি দিয়েছেন। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হল ছাত্রলীগের পদপ্রত্যাশীরাও পেয়েছেন ঈদ সালামি। তাছাড়া পদ না থাকলেও কেন্দ্রীয় কমিটির নেতাদের সাথে সুসম্পর্ক রয়েছে এমন নেতারাও টাকা পেয়েছেন। 

জানা গেছে, ঈদের আগে গত শুক্রবার (৬ এপ্রিল) রাজধানীর একটি রেস্টুরেন্টে সেহরির আয়োজন করেছিল কেন্দ্রীয় ছাত্রলীগ। সেখানে নেতাকর্মীদের ঈদ সালামি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সেহরিতে অংশ নেওয়া নেতারা। এছাড়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও পাঠানো হয়েছে ঈদ সালামি। ঈদ সালামি থেকে বাদ যায়নি ক্যাম্পাসের সাংবাদিক এবং ঢাবির ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) ভিত্তিক বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরাও। 

৩০১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটিতেই প্রায় অর্ধকোটি টাকার ঈদ সালামি দেওয়া হয়েছে। সংগঠনের ঢাবি শাখা, টিএসসি কেন্দ্রিক বিভিন্ন ক্লাব, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, ঢাকার বিভিন্ন কলেজ এবং জেলা কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক হিসাব করলে এর পরিমাণ কোটি টাকা ছাড়াবে।

সালামি পেয়েছেন সংগঠনটির ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের নেতাকর্মীরাও। এছাড়া রাজধানী ঢাকার বড় বড় কলেজ, মেডিকেল কলেজ থেকে শুরু করে জেলা শাখার সভাপতি-সাধারণ সম্পাদকদের ঈদ সালামি দিয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের শীর্ষ দুই নেতা সাদ্দাম হোসেন ও শেখ ওয়ালী আসিফ ইনান।

ছাত্রলীগের একটি সূত্র জানিয়েছে, ৩০১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটিতেই প্রায় অর্ধকোটি টাকার ঈদ সালামি দেওয়া হয়েছে। ঢাবি শাখা, ক্যাম্পাস রিপোর্টার, টিএসসিভিত্তিক বিভিন্ন ক্লাব, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, ঢাকার বিভিন্ন কলেজ এবং জেলা কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক হিসাব করলে এর পরিমাণ কোটি টাকার বেশি। 

কেন্দ্রীয় ছাত্রলীগের পদধারী পাঁচ নেতাসহ ঢাবির বিভিন্ন হলের পদপ্রত্যাশী একাধিক নেতা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য নিশ্চিত করেছেন। নাম প্রকাশ না করার শর্তে ওই নেতারা জানিয়েছেন, পদ-পদবী অনুযায়ী ঈদ সালামি দেওয়া হয়েছে। এছাড়া কার সাথে কার সম্পর্ক কতটা গভীর; তার ওপরও ঈদ সালামি নির্ভর করে। ঢাবিতে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিদের মধ্যে ১৫-২০ জনকে ঈদ সালামি দেওয়া হয়েছে।

ছাত্রলীগের ঈদ সালামি পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন সহ-সভাপতি পদমর্যাদার নেতারা। এই ক্যাটাগরির নেতারা ২০ হাজার টাকা করে ঈদ সালামি পেয়েছেন। সে হিসেবে ৭১ জন সহ-সভাপতিকে ঈদ সালামি হিসেবে দেওয়া হয়েছে ১৪ লাখের বেশি।

ঈদ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের কিছু ঈদ উপহার দিয়ে থাকেন। এছাড়া কেন্দ্রীয় আওয়ামী লীগের সিনিয়র নেতারাও উপহার দেন। আমরা সেটাই বণ্টন করে থাকি। এটা একেবারেই ব্যক্তিগতভাবে দেওয়া হয়। -ইনান

এছাড়া ১১ জন যুগ্ম সাধারণ সম্পাদক ১৮ হাজার টাকা করে প্রায় দুই লাখ টাকা, ১১ জন সাংগঠনিক সম্পাদক ১৬ হাজার করে সোয়া দুই লাখ, ৪০ জন উপ-সম্পাদক ১৪ হাজার করে সাড়ে ৫ লাখের বেশি, ১৮ জন সহ-সম্পাদক এবং কেন্দ্রীয় ছাত্রলীগের ১০ সদস্যকে ১২ হাজার করে প্রায় সাড়ে ৩ লাখ টাকা দেওয়া হয়েছে।  

সূত্রে জানা গেছে, ছাত্রলীগের সভাপতির পক্ষ থেকে সংগঠনটির ঢাবি শাখার নেত্রীদের ৮ হাজার টাকা করে ঈদ সালামি দেওয়া হয়েছে। আলাদাভাবে সালামি দিয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানও। এছাড়া ছাত্রলীগের ঢাবি শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত তার ‘কোরামের’ নারী সদস্যদের আড়াই হাজার টাকা করে ঈদ সালামি দিয়েছেন বলে জানা গেছে। 

এমন খামে দেয়া হয় ঈদ সালামি

এ বিষয়ে ছাত্রলীগের দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ঈদ সালামি সাংগঠনিক কোনো বিষয় না। এটা ব্যক্তিগত উদ্যোগে দেওয়া হয়। কে কত ঈদ সালামি পাবেন তা সম্পর্কের ওপর নির্ভর করে। সহ-সভাপতি কিংবা সদস্যদের কতটাকা করে সালামি দেওয়া হয়েছে সে বিষয়ে সভাপতি এবং সাধারণ সম্পাদক ভালো বলতে পারেন। 

সাংবাদিকদের ঈদ সালামি দিয়েছেন কেন্দ্রীয় ও ঢাবি শাখার নেতারা 
ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের একটি বড় অংশ কেন্দ্রীয় এবং ঢাবি শাখার নেতাদের কাছ থেকে ঈদ সালামি পেয়েছেন। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন পাঁচ হাজার টাকা করে এবং সাধারণ সম্পাদক ইনান আট হাজার টাকা করে ঈদ সালামি দিয়েছেন বলে জানা গেছে। তবে এই ঈদ সালামি সবাই গ্রহণ করেননি। ১৫-২০ জন ক্যাম্পাস রিপোর্টার ছাত্রলীগ নেতাদের ঈদ সালামি গ্রহণ করেছেন বলে জানা গেছে।

সাদ্দাম ও ইনান

এছাড়া ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত তার পরিচিত ও সখ্যতা-থাকা সাংবাদিকদের তিন হাজার টাকা করে ঈদ সালামি দিয়েছেন। 

বিভিন্ন হলের শীর্ষ পদপ্রত্যাশী ও গ্রুপের সদস্যরাও পেয়েছেন সালামি
ঢাবি হল ছাত্রলীগ সূত্রে জানা যায়, ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত প্রতিটা হলে তার গ্রুপ পরিচালনার জন্য ঈদ সালামি হিসেবে টাকা দিয়েছেন। সভাপতি মাজহারুল কবির শয়ন তার নিজ হলে তার গ্রুপের সদস্যদের ঈদি হিসাবে ৫০ হাজার টাকাসহ অন্যান্য হলে তার গ্রুপের সদস্যদের টাকা দিয়েছেন। 

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন প্রতিটা হলে গ্রুপ চালানোর জন্য ঈদ সালামি হিসাবে টাকা দিয়েছেন। সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানও টাকা দিয়েছেন। কোন গ্রুপকে কত টাকা দিয়েছেন তার সঠিক কোনো তথ্য জানা যায়নি। তবে গ্রুপের ক্ষেত্রে নির্দিষ্ট হলের পরিস্থিতি বিবেচনা করে ২৫-৩৫ হাজার টাকা পর্যন্ত দেওয়া হয়েছে। 

ঈদ সালামি পেয়ে ছবি তুলে ফেসবুকে দেন ছাত্রলীগের নেতারা

নাম অপ্রকাশিত রাখার শর্তে কেন্দ্রীয় ছাত্রলীগের এক নেতা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হলের শীর্ষ পদপ্রত্যাশীসহ হল নেতাদেরকে সালামি দিয়েছেন ঢাবি ও কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। প্রায় তিন শতাধিক ছাত্রলীগ নেতাদের গড়ে ৫ হাজার টাকা করে প্রায় ১৫ লাখ টাকা দেওয়া হয়েছে। 

ঢাকা মহানগরের কমিটিও পেয়েছে ঈদ সালামি
কেন্দ্রীয় ছাত্রলীগের ঈদ সালামি পেয়েছেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগের নেতারা। এছাড়া ঢাকা মহানগরীর বিভিন্ন কলেজ, মেডিকেল কলেজ ছাত্রলীগের নেতারাও ঈদ সালামি পেয়েছেন। তবে কোন কমিটিকে কতটাকা করে ঈদ সালামি দেওয়া হয়েছে তা জানা যায়নি। 

সেহরি খেতে গিয়ে দুই নেতার সঙ্গে সেলফি। ছবি-ফেসবুকে থেকে নেয়া

জেলা কমিটি কত করে পেল
দেশের প্রায় সবগুলো জেলাতেই ছাত্রলীগের কমিটি রয়েছে। এই কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদকদের গড়ে ২০ হাজার টাকা করে ঈদ সালামি দেওয়া হয়েছে। 

পদে না থাকলেও মিলেছে সালামি
ছাত্রলীগের কেন্দ্রীয় কিংবা ঢাবি শাখার কোনো পদে না থাকলেও ঈদ সালামি পেয়েছেন অনেকে। কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাদের সঙ্গে সুসম্পর্ক থাকায় তাদের ঈদ সালামি দেওয়া হয়েছে। ৩ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত ঈদ সালামি পেয়েছেন তারা।

সার্বিক বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ঈদ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের কিছু ঈদ উপহার দিয়ে থাকেন। এছাড়া কেন্দ্রীয় আওয়ামী লীগের সিনিয়র নেতারাও উপহার দেন। আমরা সেটাই বণ্টন করে থাকি। এটা একেবারেই ব্যক্তিগতভাবে দেওয়া হয় বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ