সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অদম্য মেধাবী তামান্না এবার পড়বে আর্মেনিয়ায়

সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী থেকে আসা মেধাবী ছাত্রী তামান্না
সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী থেকে আসা মেধাবী ছাত্রী তামান্না  © সংগৃহীত

জাগো ফাউন্ডেশন স্কুলের ১৭ বছর বয়সী মেধাবী শিক্ষার্থী তামান্না বৃত্তি নিয়ে পড়তে যাচ্ছে আর্মেনিয়ার দিলিজানে ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজে। সম্পূর্ণ অর্থায়নে এ বৃত্তিটি আন্তর্জাতিক ব্যাকালোরেট ডিপ্লোমা প্রোগ্রাম’র পৃষ্ঠপোষকতায় দেয়া হয়েছে। ২০১১ সালে তামান্না জাগো ফাউন্ডেশন বনানী স্কুলে ভর্তি হয়। এ বছরের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয় সে।

সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী থেকে আসা তামান্না বরাবরই ছিল জাগো ফাউন্ডেশন স্কুলের সবচেয়ে উজ্জ্বল এবং মেধাবী শিক্ষার্থীদের মধ্যে একজন। মাত্র ১৬ বছর বয়সে সে ও তার ১১ জন সহপাঠী মিলে অংশগ্রহণ করে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আন্তর্জাতিক ভিইএক্স রোবোটিক্স প্রতিযোগিতায়। গত বছর তামান্না বাংলাদেশের প্রতিনিধিত্বকারী হিসেবে ওআইসি হাই স্কুল মডেল সামিট ২০২২-এ অংশ নিতে তুরস্কে গিয়েছিল।

তামান্নার ভাষ্য, ‘আমি এখনও বিশ্বাস করতে পারছি না যে আমি বিদেশে পড়তে যাচ্ছি। শৈশব থেকেই, আমি বিশ্ব ভ্রমণ এবং নতুন নতুন জিনিস শেখার স্বপ্ন দেখতাম এবং সবসময় চেষ্টা করেছি এই স্বপ্ন পূরণের উদ্দেশ্যে কাজ করার। সেই স্বপ্ন এভাবে বাস্তবে পরিণত হতে দেখা আমার এবং আমার পরিবারের জন্য অত্যন্ত আনন্দ এবং গর্বের একটি বিষয়। আমি জাগো ফাউন্ডেশন সহ প্রতিটি মানুষ যারা আমাকে এই যাত্রায় সমর্থন করেছেন তাদের প্রতি কৃতজ্ঞ।’

ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জীবনের এই নতুন অধ্যায় শুরু করার দ্বারপ্রান্তে তামান্নার লক্ষ্য যেন তার কাছে আরও স্পষ্ট হয়ে ওঠে। তামান্না চায়, সে নিজে যে সুযোগগুলো পেয়েছে, অন্যদের জন্য একই ধরনের সুযোগ তৈরি করতে এবং সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের মহিলাদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে কাজ করতে। এ বৃত্তিটি যেন তার অটল সংকল্প এবং অসাধারণ স্থিতিস্থাপকতারই দৃষ্টান্ত।

আরো পড়ুন: ফেলোশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়

জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ বলেন, ‘শিক্ষা হলো সেই চাবিকাঠি যা খুলে দেয় একটি উজ্জ্বল ভবিষ্যতের দরজা। আমাদের শিক্ষার্থীরা যখন অসাধারণ কিছু অর্জন করে, তখন কেবল তাদের স্বপ্নগুলো উড়াল দেয়না; বরং ডানা মেলে একটি সম্পূর্ণ সম্প্রদায়ের আকাঙ্ক্ষা। একসাথে, আমরা লিখছি সম্ভাবনার এক নতুন গল্প।’

২০০৭ সাল থেকেই, জাগো ফাউন্ডেশন সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতে কাজ করে যাচ্ছে। বর্তমানে বাংলাদেশজুড়ে জাগো ফাউন্ডেশনের স্কুল রয়েছে এবং তাঁরা ৩০ হাজারের অধিক শিশুকে শিক্ষা দিচ্ছে।


সর্বশেষ সংবাদ