মরুর বুকে ২২ গজে পাক-ভারতের মর্যাদার লড়াই আজ

কোহলি--বাবর আযম
কোহলি  © সংগৃহীত

ক্রিকেট থাকলে অ্যাশেজ লড়াই থাকবে। মাঠে ভারত-পাকিস্তানের যুদ্ধোন্মাদ লড়াইও থাকবে। ইদানীং সেই লড়াইয়ের ঝাঁজ কি একটু কমেছে? হবে হয়তো। তবে ফুরিয়ে যায়নি। এবং ফুরায়নি বলেই আজ দুবাইতে যখন রোহিত শর্মা আর বাবর আজমরা মুখোমুখি হবেন তখন মরু শহর থেকে লড়াইয়ের উত্তাপ ছড়িয়ে পড়বে গোটা ক্রিকেট দুনিয়ায়।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত পাকিস্তানের মুখোমুখি লড়াইটা ছিল একপেশে। যেখানে ভারতকে স্রেফ ১০ উইকেটে উড়িয়ে দিয়েছিল বাবর আজমের দল। সেই হারের বদলা নিতে টগবগ করে ফুটছে রোহিত শর্মার দল। আর পাকিস্তান চিরচেনা কন্ডিশনে আরও একবার বিজেয়র কেতন ওড়ানোর অপেক্ষায়। মর্যাদার লড়াইয়ে কে জিতবে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে আজ রাত পর্যন্ত। 

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে ২৩ অক্টোবর মেলবোর্নে খেলবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান! সেই ম্যাচের ড্রেস রিহার্সালই বুঝি অনুষ্ঠিত হয়ে যাবে ‘এশিয়ার বিশ্বকাপে।’ যার শুরুটা হচ্ছে আজ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

আরও পড়ুন: এশিয়া কাপে সাকিবের ডেপুটি আফিফ

প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে পাকিস্তানের ওপর ভারত ছড়ি ঘোরাবে এটাই যেন একটা সময় রীতি ছিল। গত বিশ্বকাপে এ দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামেই ভারতকে ১০ উইকেটে হারিয়ে সব হিসাব যেন এক ম্যাচ দিয়েই চুকিয়ে নিয়েছে পাকিস্তান। সেই হারটা যে ভারতীয়দের হৃদয়ে রক্তক্ষরণ বইয়ে দিয়েছে সেটা বলাই বাহুল্য। কারণ ওই হারই যে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্বপ্ন শেষ করে দিয়েছে ভারতের!

সে হিসেবে আজকের মহারণটা ভারতের জন্য প্রতিশোধ নেওয়ার উপলক্ষ। পাকিস্তানের জন্য পুনরাবৃত্তির। দুই দলই জিততে চাইবে; সেরাটা দিয়ে লড়াই করার প্রতিশ্রুতি ঝরেছে তাদের কণ্ঠে। জয়ের ব্যাপারে আত্মবিশ্বাস দুই দলের। এখন প্রশ্ন হচ্ছে, ভারত ও পাকিস্তান যদি সবটুকু নিংড়ে দেয় তখন কী হবে? ম্যাচের ফল যাই হোক না কেন উপভোগ্য একটা লড়াই যে দেখতে পারবেন দর্শকরা এটা নিশ্চিত। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আজ বাংলাদেশ সময় রাত আটটায় মুখোমুখি হবে রোহিত শর্মা ও বাবর আজমরা। 

সব ঠিকঠাক থাকলে সুপার ফোরেও দেখা হয়ে যাবে দুই দলের। নিজেদের সেরা ক্রিকেট খেলে দুই দল ফাইনালে উঠলে এক ইভেন্টেই তিনবার অনুষ্ঠিত হবে এই হাই ভোল্টেজ ম্যাচ। এই দুই দলের ম্যাচ দুই দেশের ১৬০ কোটি জনতার মধ্যে সীমাবদ্ধ থাকে না। দুই দলের লড়াই মানে অন্যরকম এক দ্বৈরথ। বিশ্ব ক্রিকেটও এদিন দুই ভাগ হয়ে যায়। উত্তাপ ছড়িয়ে পড়ে গোটা ক্রিকেট বিশ্বে। মরুর বুকে এবার সেই উত্তাপ ছড়ানোর পালা।

ভারতের বিপক্ষে ব্লকবাস্টার ম্যাচের আগেই পাকিস্তানের বোলিং বিভাগের শক্তিক্ষয় হয়েছে। শাহিনের সঙ্গে ইনজুরির কারণে খেলতে পারছেন না মোহাম্মদ ওয়াসিম। তার পরিবর্তে শুরুতে বাদ পড়া হাসান আলিকে ডেকে আনা হয়েছে। এই হাসান গত বিশ্বকাপের সেমিফাইনালে ম্যাথু ওয়েডের ক্যাচ ফেলে ভিলেন হয়েছিলেন। আজ তেমন পারফরমেন্স দেখাতে পারলে আবার জনতার নায়ক হবেন। 

এশিয়া কাপে ১৪ বার (ওয়ানডে-টি-টোয়েন্টি মিলিয়ে) মুখোমুখি হয়ে ভারতের জয় ৮ ম্যাচে, পাকিস্তানের ৫। টি-টোয়েন্টিতে দুই দল খেলেছে কেবল এক ম্যাচ। সেটাও ২০১৬ সালে ঢাকায়। ৮৩ রানের ছোট্ট সেই ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারায় ভারত। ২০১২ সালের পর দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ায় ভারত পাকিস্তান মুখোমুখি হয় মহাদেশীয় প্রতিযোগিতা ও টি-টোয়েন্টি বিশ্বকাপে। এজন্য মুখোমুখি লড়াইও কম হয়েছে দুই দলের। ৯ ম্যাচ খেলে ভারতের জয় ৬টিতে, পাকিস্তানের ২টিতে। ১টি টাই।


সর্বশেষ সংবাদ