টানা পাঁচ ওয়ানডে সিরিজ জয় করল বাংলাদেশ

মাশরাফি বিন মুর্তজা যে ভিত তৈরি করে দিয়ে গেছেন, সেই পথে ধরে হেঁটেই যেন বাংলাদেশের ওয়ানডে দলকে রীতিমত অপ্রতিরোধ্য করে তুলছেন তামিম ইকবাল। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে উইন্ডিজকে ৬ উইকেটে হারানোর পর আজ বুধবার দ্বিতীয় ম্যচে ৯ উইকেটে হারিয়েছে সফরকারীরা। এতে তামিমের নেতৃত্বে টানা পঞ্চম সিরিজ জয়ের স্বাদ পেল টাইগাররা। সবশেষ ৭ সিরিজের ৬টি জিতেছে বাংলাদেশ।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পরই এই ফরম্যাটে আমূল বদলে গেছে টাইগাররা। বিশ্বকাপের আগে একটি, বিশ্বকাপের পর টানা পাঁচটি সিরিজ জিতেছিল মাশরাফি বিন মর্তুজার বাংলাদেশ। হারিয়েছিল ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো দলকে।

এরপর থেকেই ওয়ানডেতে বাংলাদেশকে সমীহ করতে থাকে অন্য দেশগুলো। গত সাত বছরে ওয়ানডে ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, জিম্বাবুুয়ের মতো দলগুলোকে হেসেখেলে হারিয়েছে টাইগাররা।

সর্বশেষ ওয়ানডে সিরিজে বাংলাদেশ জিতেছে দক্ষিণ আফ্রিকার মাটিতেও। সেই ধারাবাহিকতা বজায় রেখে এবার ওয়েস্ট ইন্ডিজের মাটি থেকে ওয়ানডে সিরিজের ট্রফি নিয়ে দেশে ফিরবে তামিম ইকবালের দল।

টেস্টে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার পর টি-টোয়েন্টি সিরিজেও ২-০তে হারে বাংলাদেশ। মনে হচ্ছিল, এবার একরাশ হতাশা নিয়েই ফিরতে হবে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকে। কিন্তু না!

ওয়ানডে সিরিজ আসতেই চেহারা একদম বদলে গেলো দলের। দুই ওয়ানডের একটিতেও ওয়েস্ট ইন্ডিজ পাত্তা পেলো না টাইগারদের কাছে। এতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে সফরকারীরা।

এ নিয়ে ওয়ানডে ফরম্যাটে শেষ পাঁচ সিরিজের সবকয়টি জিতলো বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের আগে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে হারিয়েছে তাদের মাঠে।

তার আগে আফগানিস্তানকে ঘরের মাঠে ২-১, জিম্বাবুয়েকে তাদের মাঠে ৩-০ এবং শ্রীলঙ্কাকে ঘরের মাঠে ২-১ ব্যবধানে হারায় টাইগাররা।


সর্বশেষ সংবাদ