কাতার বিশ্বকাপে থাকছে না ইতালি

ইতালি দল
ইতালি দল   © সংগৃহীত

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ থেকে ছিটকে গেছে চারবারের বিশ্বকাপ জয়ী ইতালি। ২০১৮ সালে অনুষ্ঠেয় রাশিয়া বিশ্বকাপের পর কাতার বিশ্বকাপেও ইতালিকে দেখা যাচ্ছে না। সুইডেনের কাছে হেরে ২০১৮ বিশ্বকাপে খেলতে পারেনি তারা। এর আগে, ১৯৫৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে ব্যর্থ হয়েছিল ইউরোপের অন্যতম সেরা এ দলটি।

বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের সেমিফাইনালে নথ মেসিডোনিয়ার কাছে ১-০ গোলে হেরে বিশ্বকাপের কাতার পর্ব থেকে ছিটকে গেছে ইতালি।

৪-৩-৩ সমীকরণে সাজানো একাদশে ছিলেন না ইতালির বেশ কিছু অভিজ্ঞ মুখ। লিওনার্দো বোনুচ্চি, জর্জো কিয়েল্লিনি কিংবা ফেদেরিকো কিয়েসা মূল একাদশে না থাকলেও শক্তিশালী দল নিয়েই মাঠে নামে সর্বশেষ ইউরো জয়ী দলটি।

ম্যাচের ৬৬ শতাংশ বলই তাদের দখলে রেখেছিল, ৩২টা গোল বরাবর শট করে একাধিক সুযোগ সৃষ্টি করেছে দলটা। কিন্তু ম্যাচ জেতার জন্য প্রত্যাশিত গোল পায়নি তারা। ব্যর্থ হয়েছেন ইম্মোবিলে, বেরার্দি, ইনসিনিয়ারা।

আরও পড়ুন : কাতার বিশ্বকাপে ভলান্টিয়ার হওয়ার সুযোগ, আবেদন অনলাইনে

ইতালি শুরু থেকে শেষ অবধি আক্রমণ করে গেছে, শেষ অবধি তাদের স্বপ্ন ভাঙে আলেসান্দার ত্রাজকোভস্কির অসাধারণ গোলে।

গোলশূন্যতে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধেও প্রত্যাশিত গোলের জন্য আক্রমণ চালায় ইতালি। তবে এ আক্রমণ কোন কাজে আসেনি। অন্যদিকে মেসিডোনিয়া ছিল ডিফেন্সশিপ। ৫৮তম মিনিটে ইতালির মার্কো ভেরাত্তির ডিফেন্স চেরা পাসে ডি বক্সের মাথা থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি বেরার্দি। নষ্ট হয় দারুণ তাদের আরেকটি সুযোগ।

ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে অতিরিক্ত পাঁচ মিনিট সময় দেন রেফারি। অতিরিক্ত সময়ের জন্য ইতালির প্রস্তুতি শুরু হচ্ছিল, ঠিক তখনই মাঝমাঠ থেকে বল পেয়ে নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সের বেশ বাইরে থেকে আড়াআড়ি শটে দূরের পোস্ট ঘেঁষে জাল খুঁজে নেন ত্রাজকোভস্কি। এতেই ইতালির আশার সমাপ্তি ঘটে। তাতেই আরও একটিবার বিশ্বকাপ-স্বপ্ন জলাঞ্জলি দিতে হলো ইতালিকে।


সর্বশেষ সংবাদ