শ্রীলঙ্কায় বসবে এশিয়া কাপের আসর

এশিয়া কাপ-২০২২ এর আসর বসবে শ্রীলঙ্কায়
এশিয়া কাপ-২০২২ এর আসর বসবে শ্রীলঙ্কায়  © সংগৃহীত

এশিয়া কাপ-২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে শ্রীলঙ্কায়। আগামী ২৭ আগস্ট থেকে শুরু হচ্ছে  এই আসর। এবারের প্রতিযোগিতার আয়োজন হবে বিশ ওভারের সংস্করণে। খেলার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামি ১১ সেপ্টেম্বর।

শনিবার (১৯ মার্চ) শ্রীলঙ্কার কলম্বোয় অনুষ্ঠিত এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সদস্য দেশগুলোর বার্ষিক সভায় এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

এশিয়ার এই টুর্নামেন্টে মোট ৬টি দল অংশ নেবে। এর মধ্যে ৫টি দল সরাসরি অংশ নেবে। দলগুলো হল শ্রীলঙ্কা, ভারত, বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান। এছাড়া, ২০ আগস্ট থেকে শুরু হতে যাওয়া কোয়ালিফায়ার ধাপ খেলে উঠে আসবে বাকি একটি দল। কোয়ালিফায়ার টুর্নামেন্টের খেলা ৪টি দলের মধ্যে অনুষ্ঠিত হবে। দলগুলো হল সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, হংকং এবং কুয়েত।

আরও পড়ুন: কেমন ছিল এবারের অমর একুশে বইমেলা

কলম্বোয় অনুষ্ঠিত এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বার্ষিক সভা

 

টি-২০ সংস্করণে হতে যাওয়া এশিয়া কাপের খেলার সময়সূচি এখনও প্রকাশিত হয়নি। এই আসরের আগে সবশেষ ২০১৬ সালে প্রথমবারের মত টি-টোয়েন্টি সংস্করণে অনুষ্ঠিত হয় এশিয়া কাপ।

বাংলাদেশ এশিয়ার এ ক্রিকেট প্রতিযোগিতার ফাইনাল খেলেছে মোট ২ বার। এর মধ্যে ২০১২ সালে প্রথমবারের মত এশিয়া কাপের ফাইনালে উঠে টিম টাইগার। কিন্তু সামান্য ব্যবধানে পাকিস্তানের নিকট হেরে গিয়ে চ্যাম্পিয়নের খেতাব জেতার সুযোগ হাতছাড়া করে বাংলাদেশের দামাল ছেলেরা।

আরও পড়ুন: বল ছাড়ার আগে ক্রিজ ছাড়লে হবে আউট, আসছে নতুন নিয়ম ‘মানকাডিং’

এরপর বাংলাদেশ দ্বিতীয়বারের মত ২০১৮ সালে আসরের ফাইনালে উঠে। তবে টানটান উত্তেজনায় ঠাসা ওই ম্যাচে ভারতের কাছে আবারও হেরে যায় টাইগার বাহিনী। ফলে বাংলাদেশের জন্য এশিয়া কাপের ফাইনালের মুকুট জয়ের স্বপ্ন আজও অধরাই রয়ে গেল।

এশিয়া কাপে সবচেয়ে বেশি সফল ভারত। এতে দলটি মোট ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে। তিনবার রানার-আপ। দ্বিতীয় সর্বোচ্চ খেতাব জিতেছে শ্রীলঙ্কা অর্থাৎ তারা চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার। এশিয়া কাপে বাকি ২ বার চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান।

প্রসঙ্গত, প্রতি দুইবছর পর পর অনুষ্ঠিত হয় এশিয়ার ক্রিকেটের সবচেয়ে বড় আসর  এশিয়া কাপ।  এশিয়া কাপের সবশেষ আসরটি বসেছিল ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে। একদিনের সংস্করণে অনুষ্ঠিত হওয়া সেই আসরের ফাইনালে ভারতের কাছে হেরে যায় বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ