অধিনায়কত্ব ছাড়ছেন শান্ত, কে হচ্ছেন টাইগারদের নতুন কাপ্তান?

নাজমুল হোসেন শান্ত
নাজমুল হোসেন শান্ত  © ফাইল ফটো

ব্যাট হাতে ধারাবাহিক হয়ে ওঠায় নাজমুল হোসেনকে শান্তকে তিন ফরম্যাটে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক করা হয়। কিন্তু নেতৃত্বভার পাওয়ার পর রান খরা তার ব্যাটে। একের পর এক সিরিজে সঙ্গী হচ্ছে ব্যর্থতা। তার ক্যাপ্টেন্সি কেড়ে নেওয়ার দাবিও উঠেছে কিছুদিন ধরেই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টেও ব্যাট (৭ ও ২৩ রান) হাতে ব্যর্থ হন টাইগার অধিনায়ক। এ জন্য দর্শকদের দুয়ো শুনতে হয়েছে শান্তকে। এরই মাঝে গুঞ্জন উঠেছে সব ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়ছেন শান্ত।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ টেস্টের পর অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন নাজমুল হোসেন শান্ত। মূলত নিজের পারফরম্যান্সে মনোযোগ বাড়াতেই এমন সিদ্ধান্ত নিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক। ক্রিকেটভিত্তিক ভারতীয় ওয়েবসাইট ক্রিকবাজ বিসিবির এক কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে।

বিসিবির এক কর্মকর্তা বলেন, শান্ত আমাদের জানিয়েছে যে, দক্ষিণ আফ্রিকা সিরিজের পর নেতৃত্ব ছেড়ে দিতে চায়। বিষয়টি স্বীকার করেছেন শান্তও, দেখা যাক কী হয় (নেতৃত্ব যেহেতু চিন্তার কারণ মনে হচ্ছে), আমি বোর্ড সভাপতির সিদ্ধান্তের অপেক্ষায় আছি। 

আরও পড়ুন: শান্তকে অধিনায়কত্ব থেকে সরানো প্রসঙ্গে যা বললেন বাশার

এদিকে শান্ত সরে দাঁড়ালে কে হবেন নতুন অধিনায়ক তা নিয়ে রয়েছে আলোচনা। ধারণা করা হচ্ছে যে এবার আর এক অধিনায়কের ওপর ভরসা করবে না বাংলাদেশ। টেস্ট এবং ওয়ানডে ফরম্যাটের দায়িত্ব পেতে পারেন মেহেদী হাসান মিরাজ। আর টি-টোয়েন্টির দায়িত্ব পেতে পারেন তাওহীদ হৃদয়।

এর আগে জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বর্তমান বিসিবি নারী উইংয়ের কর্মকর্তা হাবিবুল বাশার সুমন বলেছেন, শান্তকে আরও সময় দেওয়া উচিত সবারই।

বর্তমান সময়ে প্রচুর খেলা থাকায় ক্রিকেটারদের বিশ্রামের সুযোগ হয় না। অধিনায়কদের ওপর বাড়তি চাপ সৃষ্টি হয়। তার ওপর কেউ যদি একসঙ্গে তিন ফরম্যাটের নেতৃত্ব সামলায়, তার ওপর চাপটা বেশিই থাকে। নাজমুল হোসেন শান্ত এই সমস্যাতেই আছেন বলে মনে করেন হাবিবুল বাশার। একইসঙ্গে বাইরের চাপও শান্তর বাজে পারফরমেন্সের জন্য দায়ী। তাই তাকে অন্তত একটা ফরম্যাটের নেতৃত্ব থেকে সরানোর পরামর্শ দিলেন হাবিবুল।


সর্বশেষ সংবাদ