রাতে এল ক্লাসিকোয় মুখোমুখি রিয়াল-বার্সা

বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ
বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ  © টিডিসি ফটো

সান্তিয়াগো বার্নাব্যুতে উৎসবের আমেজ। গোটা বিশ্বে ছড়িয়ে থাকা রিয়াল-বার্সা সমর্থকদের নজরও এখন একদিকে। অপেক্ষা জমজমাট এক এল ক্লাসিকোর। বাংলাদেশ সময় আজ রাত একটায় মুখোমুখি হচ্ছে লা লিগার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।

কিলিয়ান এমবাপে প্রথমবার খেলবেন এল ক্লাসিকো। শনিবার লা লিগার এই ম্যাচের আগে রিয়াল মাদ্রিদ সমর্থকেরা উচ্ছ্বসিত ভিনিসিয়াস জুনিয়রকে নিয়েও। চ্যাম্পিয়ন্স লিগে চলতি সপ্তাহেই হ্যাটট্রিক করেছেন ব্রাজ়িলিয়ান তারকা।

স্প্যানিশ ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই নিয়ে ছক কষাও শুরু করে দিয়েছেন দুই দলের কোচ। সাম্প্রতিক পারফরম্যান্স যা-ই হোক, ক্লাসিকোতে কাউকে ফেবারিট মানতে নারাজ আনচেলত্তি। গতকাল সংবাদ সম্মেলনে রিয়াল কোচ বলেছেন, ‘ক্লাসিকো, ডার্বির মতো ম্যাচগুলোতে ফেবারিট বেছে নেওয়া কঠিন।’ হানসি ফ্লিকের অধীন বার্সা ভালো করলেও নির্ভার থাকতে পারছেন আনচেলত্তি, ‘সত্য হলো, তারা বেশ ভালো করছে। সৌভাগ্যক্রমে এ মুহূর্তে কেউ আমার ঘুম কেড়ে নিচ্ছে না।’ 

আরও পড়ুন: এমবাপে-ভিনিসিয়ুসের গোলে রিয়ালের জয়

ম্যাচটি নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বলেই কি এত স্বস্তি রিয়াল কোচের? এখানেই দিন চারেক আগে দুই গোলে পিছিয়ে পড়েও দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখে গত চ্যাম্পিয়নস লিগের ফাইনালিস্ট বরুশিয়া ডর্টমুন্ডকে উড়িয়ে দিয়েছে টুর্নামেন্টের চ্যাম্পিয়নরা। এবার বার্সার বিপক্ষে জয় বা ড্র করলে নতুন কীর্তিও গড়বে রিয়াল। লা লিগায় টানা অপরাজেয় থাকার দৌড়ে ভাগ বসাবে চিরপ্রতিদ্বন্দ্বীদের রেকর্ডে। ২০১৭-১৮ পর্যন্ত টানা ৪৩ ম্যাচ অপরাজেয় থাকার কীর্তি গড়েছিল বার্সা। 

গত মৌসুমে বার্সার চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে থেকে লিগ পুনরুদ্ধার করেছিল রিয়াল। এবার অবশ্য ১০ ম্যাচ শেষে আছে দুইয়ে। আর ক্লাসিকো জিতলে পয়েন্টের হিসাবে ছুঁয়ে ফেলবে বার্সাকে। তবে বায়ার্নের বিপক্ষে প্রতিশোধ নেওয়া কাতালান জায়ান্টরাও যে প্রস্তুত! নিজের প্রথম ক্লাসিকোর আগে সেটিই জানিয়ে দিয়েছেন ফ্লিক, ‘এখন আমরা রিয়ালের বিপক্ষে খেলব এবং সব খেলোয়াড় ভালোভাবে প্রস্তুত। খেলোয়াড়দের ওপর আমার বিশ্বাস আছে।’ 

আরও পড়ুন: নিলামে উঠছে কাতার বিশ্বকাপের ফাইনালসহ মেসির ব্যবহৃত জার্সি

ফ্লিকের মতো প্রথমবার ক্লাসিকোতে অভিষেক হতে যাচ্ছে কিলিয়ান এমবাপ্পেরও। তবে এবারের লড়াই কি হবে দুই ব্রাজিলিয়ান ভিনিসিয়ুস জুনিয়র ও রাফিনহার মধ্যে? চ্যাম্পিয়নস লিগের আগের ম্যাচে দুজনই পেয়েছেন হ্যাটট্রিক। কিন্তু এমন ম্যাচে আনচেলত্তি পাচ্ছেন না চোটে পড়া গোলরক্ষক কোর্তোয়া, রদ্রিগো ও কারভাহালকে। বার্সাও পাচ্ছে না গোলরক্ষক টের স্টেগান ও আরাউকে। 

গত আগস্টের প্রীতি ম্যাচ ছাড়া আগের চার ক্লাসিকোতে হেরেছে বার্সা। তবে সেই সব ম্যাচে দেখা যায়নি লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদোর সময়ের লড়াইয়ের ঝাঁজ। লা মাসিয়া থেকে উঠে আসা বার্সার মিডফিল্ডার বনাম নতুন গ্যালাকটিকো যুগের রিয়াল ফরোয়ার্ডদের লড়াই দিয়ে সেই ঝাঁজ ফিরবে তো ক্লাসিকোতে?


সর্বশেষ সংবাদ