কোপা আমেরিকায় পেরুর বিপক্ষে বিশ্রামে মেসি, নিষিদ্ধ স্কালোনি

লিওনেল মেসি ও লিওনেল স্কালোনি
লিওনেল মেসি ও লিওনেল স্কালোনি   © সংগৃহীত

কোপা আমেরিকায় টানা দুই ম্যাচে জয় তুলে নিয়ে কোয়াটার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর বিপক্ষে কাল মাঠে নামবে আলবিসেলেস্তারা। তবে এই ম্যাচের আগে নিষেধাজ্ঞা পেয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। এদিকে চোট পেয়েছেন মেসি তাই এ ম্যাচে অধিনায়ক লিওনেল মেসিকেও পাচ্ছে না আর্জেন্টিনা।  

মূলত, পরপর দুই ম্যাচে বিরতির পর দল দেরিতে মাঠে নামায় শাস্তি পেয়েছেন স্কালোনি। এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে বিশ্বকাপ জয়ী এই কোচকে। শুক্রবার (২৮ জুন) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) ডিসিপ্লিনারি কমিশন। কোপা আমেরিকার নিয়ম অনুযায়ী, খেলোয়াড়দের অবশ্যই বিরতির পর সঠিক সময়ে মাঠে থাকতে হবে এবং প্রথমবার নিয়ম ভঙ্গ করলে সতর্ক করা হবে। দ্বিতীয়বার একই কাজ করলে পেতে হবে শাস্তি।

বাংলাদেশ সময় আগামীকাল রোববার (৩০ জুন) সকালে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর বিপক্ষে ডাগআউটে দাঁড়াতে পারবেন না তিনি। থাকতে পারবেন না ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনেও। পেরুর বিপক্ষে না খেলার সম্ভাবনা রয়েছে মেসিও। তাই এই ম্যাচে স্কালোনি ডাগআউটে না থাকায় বিপাকে পড়তে পারে আর্জেন্টিনা। স্কালোনির জায়গায় কোচের ভূমিকায় পাবলো আইমার অথবা রবার্তো আয়ালাকে দেখা যেতে পারে।  

এদিকে, চিলির বিপক্ষে আর্জেন্টিনার সর্বশেষ ম্যাচে চোটের কথা জানিয়েছিলেন মেসি। ‘শতভাগ’ ফিট না থাকার পরও সে ম্যাচে খেলার কারণ ব্যাখ্যা করেন ইন্টার মায়ামি তারকা। কিন্তু পরীক্ষা-নিরীক্ষার করার পর মেসিকে এক ম্যাচ বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আর্জেন্টিনার কোচিং স্টাফ। 

ডান পায়ের ঊরুতে চোট পেয়েছিলেন মেসি। চিলিকে ১-০ গোলে হারিয়ে আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের পর মিক্সড জোনে মেসি বলেছিলেন, ‘ম্যাচের শুরুতে ডান পায়ের হ্যামস্ট্রিংয়ে অস্বস্তি অনুভব করি। শক্ত হয়ে আসছিল। যতটা নমনীয় থাকে তেমন ছিল না। তবে ম্যাচটি শেষ করতে পেরেছি। সামনে কী হয় দেখা যাক।’

পেরুর বিপক্ষে ম্যাচে মেসিকে বসিয়ে রাখার ব্যাপারে আর্জেন্টিনা দলের সহকারী কোচ ওয়াল্টার স্যামুয়েল বলেছেন, ‘সর্বশেষ ম্যাচে লিওর একটু সমস্যা হয়েছে। সে এই (পেরু) ম্যাচটা খেলতে পারবে না। (চোটের) কতটা উন্নতি করে, সেটা বুঝতে আমরা দিনের পর দিন তাকে পর্যবেক্ষণ করব।’ কোয়ার্টার ফাইনাল থেকে মেসিকে পাওয়ার প্রত্যাশায় রয়েছে আর্জেন্টিনা।

প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে কোয়ার্টার-ফাইনালের টিকেট নিশ্চিত করেছে আর্জেন্টিনা। ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে আর্জেন্টিনা। সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় কানাডা, ১ পয়েন্ট পেয়ে তৃতীয় চিলি এবং পেরুও ১ পয়েন্ট নিয়ে চতুর্থ।  ‘এ’ গ্রুপের সেরা হতে পেরুর বিপক্ষে ড্র করলেই চলবে তাদের।


সর্বশেষ সংবাদ