নিউজিল্যান্ডকে ৭৫ রানে অল আউট করে আফগানিস্তানের চমক

নিউজিল্যান্ডকে ৭৫ রানে অল আউট করে আফগানিস্তানের চমক
নিউজিল্যান্ডকে ৭৫ রানে অল আউট করে আফগানিস্তানের চমক  © সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে চলছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের প্রায় এক সপ্তাহ পর মিশন শুরু হলো নিউজিল্যান্ডের। যেখানে তাদের প্রতিপক্ষ আফগানিস্তান। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ১৫৯ রান করে আফগানিস্তান। জবাবে ১৫.২ ওভারে মাত্র ৭৫ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। আফগানদের জয় ৮৪ রানে।

বাংলাদেশ সময় শনিবার (০৮ জুন) ভোর সাড়ে ৫টায় স্টেডিয়ামে মাঠে গড়ায় ম্যাচটি। চলমান টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল নিউজিল্যান্ড। কিউইদের বল হাতে পর্যুদস্ত করে দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে আফগানিস্তান।

প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তান কিউইদের বিপক্ষে গড়েছে ১৫৯ রানের চ্যালেঞ্জিং পুঁজি। অর্থাৎ জিততে হলে নিউজিল্যান্ডকে করতে হবে ১৬০ রান। আগের ম্যাচে উগান্ডার বিপক্ষে ওপেনিংয়ে ১৫৪ রানের বিশাল জুটি করেছিলেন রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। আজ নিউজিল্যান্ডের বিপক্ষেও শতরানের জুটি করলেন তারা। কিউইদের বিপক্ষে ওপেনিং জুটিতে ১০৩ রান করেন গুরবাজ ও ইব্রাহিম।

বিশ্বকাপ ইতিহাসে নিজেদের সবচেয়ে বড় হারটি মাথা পেতে নিতে ছিল কেবল সময়ের অপেক্ষা। ১৬তম ওভারে ফারুকির ওভারে হেনরি ফিরলে আসে সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপসের ১৮ ও ম্যাট হেনরির ১২ রান ছাড়া আর কোনো ব্যাটারই দুই অঙ্ক ছুঁতে পারেন। রান তাড়া করতে নেমে প্রথম বলেই বোল্ড হন ফিন অ্যালেন। এরপর কখনোই ম্যাচে জয়ের অবস্থায় ছিল না নিউজিল্যান্ড। কিউইদের মাত্র দুজন ব্যাটার দুই অঙ্কের ঘরে যেতে পারেন। ডাক মারেন দুজন।  টি-টোয়েন্টিতে এটি তাদের দ্বিতীয় সর্বনিম্ন সংগ্রহ।

আরও পড়ুন: খালি হাতে ফিরলেন সৌম্য

ব্ল্যাকক্যাপসদের গুঁড়িয়ে দেওয়ার ম্যাচে চারটি করে উইকেট শিকার করেন ফজল হক ফারুকি ও রশিদ খান। বাকি ২ উইকেট নেন মোহাম্মদ নবী। আর তাতেই নাস্তানাবুদ কিউই শিবির, আফগানরা পেল স্মরণীয় এক জয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপ তো বটেই, সংক্ষিপ্ত সংস্করণেই নিউজিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের প্রথম জয় এটি। পরপর দুই ম্যাচ জিতে সুপার এইটের পথে অনেকটাই এগিয়ে গেল আফগানরা।


সর্বশেষ সংবাদ