বিপিএলের প্লে-অফে কে কার মুখোমুখি, দেখে নিন এক নজরে

বিপিএলের প্লে-অফে কে কার মুখোমুখি
বিপিএলের প্লে-অফে কে কার মুখোমুখি  © সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের চূড়ান্ত হয়ে গেছে প্লে-অফের চার দল। চতুর্থ দল হিসেবে প্লে-অফের টিকিট কেটেছে তামিম ইকবালের ফরচুন বরিশাল। এর আগে প্লে-অফ নিশ্চিত হয়েছিল রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের।

প্লে-অফের সব ম্যাচ আয়োজিত হবে মিরপুরের শের-ই-বাংলায়। প্লে-অফ ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। এবারের আসরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে দুর্দান্ত ঢাকা ও সিলেট সিক্সার্স ও খুলনা টাইগার্স।

২৬ ফ্রেব্রুয়ারি থেকে গড়াতে চলেছে প্লে-অফের ম্যাচগুলো। একনজরে দেখে নেয়া যাক কে লড়বে কার সাথে। লিগপর্বের নির্ধারিত ম্যাচগুলো শেষে ১৮ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে রংপুর। ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে কুমিল্লা। ১৪ পয়েন্ট নিয়ে তিনে বরিশাল। সমান পয়েন্ট নিয়ে রানরেটে পিছিয়ে থেকে চারে চট্টগ্রাম।

টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী প্লে-অফে একটি এলিমেনেটর ও দুটি কোয়ালিফার ম্যাচ খেলবে দলগুলো। প্রথম কোয়ালিফায়ারে খেলবে শীর্ষ দু’দল রংপুর ও কুমিল্লা। তিনে ও চারে থাকা বরিশাল ও চট্টগ্রাম খেলবে প্রথম এলিমেনেটর ম্যাচ। এখানে জয়ী দলটি দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারে হারা দলটির সাথে। কোয়ালিফায়ারে জয়ী দল দুটি খেলবে ফাইনাল।

টেবিলের তিনে থাকা ফরচুন বরিশাল ও চতুর্থ স্থানে থাকা চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মধ্যে ২৬ ফেব্রুয়ারি দুপুর দেড়টায় হবে এলিমিনেটর রাউন্ডের ম্যাচ। জয়ী দল প্রথম কোয়ালিফায়ার রাউন্ডে বাদ পড়া দলের বিপক্ষে ফাইনালের টিকিট নিশ্চিত করতে ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ারে লড়বে। আর পরাজিত দল দশম আসর থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নেবে।

আগামী ১ মার্চ প্রথম ও দ্বিতীয় কোয়ালিফায়ারে জয়ী দুই দল মুখোমুখি হবে ফাইনালে। এখান থেকে একটি দলের হাতে শিরোপা উঠার মধ্যদিয়ে পর্দা নামবে বিপিএলের দশম আসরের।

প্লে অফে নাম লেখানো চার দলের মধ্যে দুটি দলই শিরোপার দেখা পেয়েছে। যেখানে কুমিল্লার রয়েছে সর্বোচ্চ ৪টি শিরোপা ও রংপুরের একটি। অন্যদিকে এখন পর্যন্ত শিরোপা ঘরে তুলতে পারেনি চট্টগ্রাম ও বরিশাল। 

আসরে সবচেয়ে বাজে পারফর্ম্যান্স করেছে দুর্দান্ত ঢাকা। জয় দিয়ে আসর শুরু করে হেরেছে টানা পরের এগারোটি ম্যাচে। দুই পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে থেকে শেষ করেছে তারা। খুলনা ও সিলেট স্ট্রাইকার্স আসরে জয় পেয়েছে পাঁচটি করে ম্যাচে। দুই দলের পয়েন্ট ১০ করে। তবে রানরেটে এগিয়ে থেকে পাঁচে আসর শেষ করেছে খুলনা। আর সিলেট শেষ করেছে ছয়ে।


সর্বশেষ সংবাদ