প্রথমবার কিউইদের বিপক্ষে সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের

বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ ক্রিকেট দল  © সংগৃহীত

নিউজিল্যান্ডে প্রথমবার সিরিজ জয়ের সুযোগ বাংলাদেশের সামনে। শুক্রবার সিরিজের দ্বিতীয় ম্যাচটি জিততে পারলে আরও একটি সাফল্যের মুকুট যুক্ত হবে বাংলাদেশের নামের সাথে। শেষ ওয়ানডের পর প্রথম টি-টোয়েন্টি বাংলাদেশ যেমন ক্রিকেট খেলেছে, তাতে করে সেই স্বপ্নটা দেখাই যায়।

নেপিয়ারে অসাধারণ পারফরম্যান্স করে বৃহস্পতিবার মাউন্ট মঙ্গানুইয়ে পৌঁছেছে বাংলাদেশ দল। এদিন অনুশীলন করেনি নাজমুল হোসেন শান্তরা। অনুশীলনের চেয়ে বিশ্রামকেই গুরুত্ব দিয়েছে টিম ম্যানেজমেন্ট। এক দশকের বেশি সময় ধরে নিউজিল্যান্ডে ব্যর্থ হওয়ার বাংলাদেশের প্রথম সাফল্য মাউন্ট মঙ্গানুইয়ে। এখানেই শুক্রবার দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ দল। ম্যাচটি শুরু হবে দুপুর ১২টা ১০ মিনিটে। নাগরিক টিভি ও গ্রিন টিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

নিউজিল্যান্ডে প্রথমবারের মতো কোনও সিরিজ জিতে নেওয়ার সুবর্ণ দেখছেন বাংলাদেশ দলের সহকারী কোচ নিক পোথাস। মূলত বাংলাদেশের জয়ের ধরণ আত্মবিশ্বাসী করেছে পোথাসকে, ‘বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ। ছেলেদের আগের উদ্যম নিয়েই নামতে হবে। আপনি যে বল মোকাবিলা করছেন শুধু সেটা নিয়েই ভাবতে পারেন। পরের ২ বল কী হবে তা ভাবতে পারবেন না, কারণ ভবিষ্যতের নিয়ন্ত্রণ আপনার হাতে নেই। আমরা তাই বর্তমান নিয়েই ভাবছি। আমরা অবশ্যই সেরা ফলাফলটা পেতে চাই। তবে ভুলে যাবেন না তারা বিশ্বের অন্যতম সেরা দল। এই চ্যালেঞ্জটা আমরা উপভোগ করছি।'

পোথাস আরও বলেন, 'আমরা কিন্তু ৫ উইকেটে জিতেছি। টি-টোয়েন্টিতে ৫ উইকেটের জয় বড় জয়। এই ছেলেরা যদি আগামী ২-৩ বছর খেলতে থাকে তারা দেখিয়ে দেবে তারা কী করতে পারে। একজন ব্যাটার যখন ক্রিজে যায় এটা ভেবে যে এটাই তার শেষ ইনিংস, ব্যাপারটা আতঙ্কের। বোলিংয়ের চেয়ে ভালো ব্যাটিং করা কঠিন। আপনার কাছে সুযোগ একটাই। বোলিংয়ে আপনি একটা খারাপ বল করার পর আরও একটা ভালো বল করে কামব্যাক করতে পারেন। ব্যাটিংয়ে একটাই চান্স। এ কারণে আপনার স্কিল প্রয়োজন।'

সিরিজ নিশ্চিতের ম্যাচে একাদশে পরিবর্তন হওয়ার সম্ভাবনা ক্ষীণই। আগের ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামতে পারে বাংলাদেশ দল। তবে আগের ম্যাচে টপ অর্ডাররা ভালো করেনি। লিটন-মেহেদীর দৃঢ়তায় ম্যাচ জিতলেও ব্যাটিং নিয়ে দু:চিন্তা রয়েই গেছে। বাংলাদেশ যদি কাল সিরিজ নিশ্চিত করতে চায়, সেক্ষেত্রে ব্যাটিং বিভাগে সেরাটা দিতে হবে। শান্ত-লিটন-তাওহীদ হৃদয়রা সেরাটা দিতে পারলে স্কোরবোর্ডে যথেষ্ট রান তোলা সম্ভব হবে। তবে শুক্রবার দ্বিতীয় ম্যাচটি যে বাংলাদেশের জন্য সহজ হবে না, সেটি অনুমেয়ই। কেননা কাল হারলেই সিরিজ খুইয়ে ফেলবে স্বাগতিকরা, সেটি কোনোভাবেই চাইবে না তারা।


সর্বশেষ সংবাদ