নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ১৭২ রানেই অলআউট বাংলাদেশ

১৭২ রানেই অলআউট বাংলাদেশ
১৭২ রানেই অলআউট বাংলাদেশ  © সংগৃহীত

সিরিজ জয়ের মিশনে নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। কিন্তু প্রথম ইনিংসে ১৭২ রানেই অলআউট টাইগাররা। বাংলাদেশ টস জিতে ব্যাট করতে নেমে স্বস্তিতে ছিল না। নিউজিল্যান্ড বেশ ভাল বল করেছে।

বুধবার (৬ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচটি শুরু হয়েছিল। কিউইরা প্রথম উইকেটের দেখা পায় ইনিংসের ১১তম ওভারে। মিচেল স্যান্টনারের তৃতীয় বলে তুলে মারতে গিয়ে উইকেট বিলিয়ে আসেন জাকির। ২৪ বলে ৮ রান করে আউট হন তিনি। পরের ওভারে এজাজ প্যাটেলের শিকার আরেক ওপেনার মাহমুদুল হাসান জয়। 

তার ব্যাট থেকে আসে ১৪ রান। পানি পানের বিরতির পর প্যাটেলের দ্বিতীয় শিকারে পরিণত হন মুমিনুল। উইকেটের পেছনে থাকা টম ব্লান্ডেলের হাতে ক্যাচ দেন অভিজ্ঞ এই ক্রিকেটার। উইকেটের স্রোতে বাঁধ দিতে পারেননি নাজমুলও। স্যান্টনারের ফাঁদে পড়ে মাত্র ৯ রান করে আউট হন টাইগার অধিনায়ক, আর তাতে ৪৭ রানেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। 

মুশফিকুর রহিম ও শাহদাত দিপুর ব্যাটে কিছুটা বিপর্যয় এড়ায় টাইগাররা। ৪ উইকেট হারিয়ে ৮০ রান সংগ্রহ করে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরে দলীয় ১০৪ রানে ৮৩ বলে ৩৫ রান করে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হন মুশফিক। এতে পঞ্চম উইকেটে ৫৭ রানের জুটি ভাঙে টাইগারদের। 

আউট হয়ে ইতিহাস গড়লেন মুশফিক

এরপর দিপুও ফেরেন ব্যক্তিগত ৩১ রানেই। পরে নুরুল হাসান সোহান এবং মেহেদী মিরাজরাও দলের হাল ধরতে পারেননি আজ। ফলে চা বিরতিতে যাওয়ার আগে আরও চার উইকেট হারায় টাইগাররা। ১৪৯ রানে ৮ উইকেট হারিয়ে চা বিরতি থেকে ফেরার পর শেষ সেশনের ব্যাটিংয়ে নেমে নাইম হোসেন কিছুটা আশার আলো দেখালেও অপরপ্রান্তে সঙ্গীর অভাবে ইনিংস এগিয়ে নিতে পারেননি। 

ফলে প্রথম দিনেই শেষ পর্যন্ত ১৭২ রানেই গুটিয়ে গেছে টাইগাররা। কিউইদের হয়ে আজ সর্বোচ্চ ৩টি করে উইকেট নিয়েছেন মিচেল স্যান্টনার এবং গ্লেন ফিলিপস। 

এদিকে, আন্তর্জাতিক ক্রিকেটে কবে ফিরবেন সেই বিষয়টি নিয়ে সংশয় থাকলেও আজ ধারাভাষ্যকার হিসেবে নিজের পথচলা শুরু করে দিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল।

তামিমের সঙ্গে ছিলেন আতহার আলী খান

বুধবার দুপুর প্রথম পর্যায়ে ১২টা ৪০ মিনিটে ঢাকা টেস্টের প্রথম দিনের দ্বিতীয় সেশনে ধারাভাষ্যকার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে নিজের যাত্রা শুরু করেন তামিম। সঙ্গে ছিলেন আতহার আলী খান। দ্বিতীয় পর্যায়ে দুপুর ১টা ৪০ থেকে ২টা ১০মিনিট পর্যন্ত ধারাভাষ্য দেন তামিম। 


সর্বশেষ সংবাদ