মেসির নামে নিজের জন্মস্থানের নামকরণের প্রস্তাব

লিওনেল মেসি
লিওনেল মেসি  © সংগৃহীত

লিওনেল মেসি ফুটবল ইতিহাসের চিরকালীন নক্ষত্র। অধরা বিশ্বকাপের শিরোপা দেখা পেয়ে ২০২২ সালটা স্বপ্নের মতো গেছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির। কয়েক দিন আগেই অষ্টম ব্যালন ডি'অর জিতেছেন মেসি। মেসির বিশ্বকাপ জয় কোনও রূপকথার চেয়ে কম নয়। এবার মেসির প্রাপ্তির খাতায় যোগ হলো অন্য রকম অর্জন। মেসির জন্মস্থানের নামটি ‘লিওনেল মেসি’র নামে করার প্রস্তাব উঠেছে।

বিশ্বকাপের প্রাপ্তির মধ্যে দিয়ে মেসির ফুটবল ক্যারিয়ার পরিপূর্ণ হয়েছে। এবার নিজ জন্মস্থানের একটি শহরে যুক্ত হতে যাচ্ছে মেসির নাম। সম্প্রতি আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসে বলা হয়েছে, আর্জেন্টিনার সান্তা ফের একটি শহরের একাংশের নামকরণ মেসির নামেই করার প্রস্তাব করেছে এলাকাবাসী। এজন্য কাজও শুরু হয়েছে। তবে বাস্তবে সেটি পরিণত করার জন্য সময় প্রয়োজন। 

১৯৮৬ সালে ডিয়েগো ম্যারাডোনা সর্বশেষ বিশ্বকাপ জিতিয়েছিলেন আর্জেন্টিনাকে। এরপর ঠিক ৩৬ বছরের মাথায় এসে লিওনেল মেসি আবারও বিশ্বকাপ জেতান আর্জেন্টিনাকে। তবে বিশ্বকাপ জেতার পথটা মেসির জন্য মোটেই সহজ ছিল না। 

একের পর এক ব্যর্থতা পথ আগলে ধরেছিল। ব্যর্থতায় আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ও বলে দিয়েছিলেন। নিজ দেশেই যে কঠিন সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাঁকে। কিন্তু সেসব ভুলে ঠিকই ফিরে আসেন মেসি। সামনে থেকে নেতৃত্ব দিয়ে দেশকে এনে দেন তৃতীয় বিশ্বকাপ শিরোপা। আর্জেন্টিনার যে প্রদেশে তাঁর জন্ম, সেই সান্তা ফের একটি শহরের একাংশের নামকরণ করা হচ্ছে তাঁর নামেই।

তবে নামটি বাস্তবায়ন করার জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হবে। বর্তমানে রাফায়েলের পৌর কার্যালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে এই প্রস্তাব। সবকিছু ঠিক হলে তবেই মেসির নামে রাখা হবে অঞ্চলটির নাম। এদিকে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসকে এলাকার এক বাসিন্দা বলেছেন, ‘আমরা লক্ষ্য অর্জনের পথে।’

আরও পড়ুন: নিলামে উঠছে কাতার বিশ্বকাপের ফাইনালসহ মেসির ব্যবহৃত জার্সি

এর আগে স্বীকৃতিস্বরূপ মেসির নামে হাউজিং কমপ্লেক্সের নামকরণ করেছিল আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ)। জাতীয় দলের ফুটবলারদের জন্য ২০১৭ সালে ইজিজায় একটি হাউজিং কমপ্লেক্সের কাজ শুরু করেছিল আর্জেন্টিনা। গত ২৫ মার্চ সেটিকে ‘লিওনেল আন্দ্রেস মেসি’ নামে উদ্বোধন করা হয়। 


সর্বশেষ সংবাদ