দলে ফিরেই শামির বাজিমাত, বিশ্বকাপে সেরাদের তালিকায়

উইকেট নিয়ে শামির উল্লাস
উইকেট নিয়ে শামির উল্লাস  © সংগৃহীত

চলতি বিশ্বকাপে মোহাম্মদ শামি ভারতের স্কোয়াডে জায়গা না পাওয়ায় অনেক সমালোচনা হয়েছে ক্রিকেট পাড়ায়। প্রথম যশপ্রীত বুমরা, মোহাম্মদ সিরাজের জায়গা থাকলেও শামি তিন নম্বরে থাকবেন এটা সবার জানা। তবে সে জায়গা শার্দুল ঠাকুর দখল করায় শুরু হয় বিতর্ক। হার্ডিক পান্ডিয়ার ইঞ্জুরিতে দলে জায়গা করেই বাজিমাত করেন এ পেস বোলার। ৫ম রাউন্ডের ম্যাচে নিউজিল্যান্ডের বিপেক্ষে দলে জায়গা পেয়ে পাঁচ উইকেট নিয়ে সব বঞ্চনা, সব উপেক্ষার জবাব দিলেন শামি। একই সঙ্গে নিজের নামটা রেকর্ডবুকে নিয়ে গিয়েছেন তিনি।

কিউইদের বিপক্ষে নিজের প্রথম বলেই ওপেনার উইল ইয়াংকে বোল্ড করেন শামি। এই উইকেটের পরেই তার নাম উঠে যায় রেকর্ডবুকে। বিশ্বকাপে ভারতের হয়ে সর্বোচ্চ উইকেটের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন তিনি। পেছনে ফেলেছেন নিজের সাবেক কোচ এবং কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলেকে। তবে সেই এক উইকেটেই থামেননি শামি। এরপর ইনফর্ম রাচিন রবীন্দ্র এবং ড্যারেল মিচেলকেও ফেরান তিনি। মিচেল স্ট্যাননার আর ম্যাট হেনরিও ফিরেছেন তারই বলে।

ভারতের বোলারদের মধ্যে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট শিকারের তালিকায় এখন তিনে আছেন শামি। শীর্ষে আছেন জাভাগাল শ্রীনাথ এবং জহির খান। দুজনেই নিয়েছেন ৪৪ উইকেট। তিনে থাকা শামির উইকেট ৩৬টি। চারে আছেন কুম্বলে। আর ২৯ উইকেট নিয়ে পাঁচ নম্বরে আছে জাসপ্রিত বুমরাহর নাম। 

এদিন কিউইদের বিপক্ষে ৫৪ রানে ৫ উইকেট নেন শামি। যা বিশ্বকাপে তার সেরা বোলিং ফিগার। এর আগে ২০১৯ বিশ্বকাপে ভারতের হয়ে দ্বিতীয় বোলার হিসেবে হ্যাটট্রিক করেন শামি। আফগানিস্তানের বিপক্ষে এসেছিল তার সেই হ্যাটট্রিক। 

দলে জায়গা পেয়ে পাঁচ-পাঁচটি উইকেট শুধুমাত্র এই ম্যাচের একটা পরিসংখ্যান নয়, দল পরিচালন কমিটিকে এক-একটা জবাবও দিলেন শামি।


সর্বশেষ সংবাদ