আর্জেন্টিনাকে হারিয়ে অষ্টমবারের মতো শিরোপা জয় ব্রাজিলের

আর্জেন্টিনাকে হারিয়ে অষ্টমবারের মতো শিরোপা জয় ব্রাজিলের
আর্জেন্টিনাকে হারিয়ে অষ্টমবারের মতো শিরোপা জয় ব্রাজিলের  © সংগৃহীত

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ মানেই বাড়তি উন্মাদনা। লাতিন আমেরিকার চিরপ্রতিদ্বন্দ্বী এ দুই দলের মাঠের লড়াই দেখতে মুখিয়ে থাকেন ক্রীড়াপ্রেমীরা। কনমেবল অনূর্ধ্ব-২০ ফুটসালের নবম আসরের ফাইনালে মুখোমুখি হয় সেলেসাও-আলবিসেলেস্তেরা। যেখানে আলবিসেলেস্তেদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিলের ছেলেরা। এ জয়ে অষ্টমবারের মতো টুর্নামেন্টে শিরোপা ঘরে তুললো নেইমার-রদ্রিগোর দেশের ছেলেরা।

রোববার (১৭ সেপ্টেম্বর) ভেনেজুয়েলার লা গুয়াইরা শহরের জোসে মারিয়া ভার্গাস ডোমে অনুষ্ঠিত ফাইনালে ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। নয় আসরের মধ্যে কেবল একটি আসরেই শিরোপা জিতে আর্জেন্টিনা। বাকি সবগুলো শিরোপাই ঘরে তুলে সেলেসাওরা। 

শিরোপা নির্ধারণী ম্যাচে পাল্টাপাল্টি আক্রমণে জমে ওঠে দু’দলের লড়াই। ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত চলে আক্রমণ-পাল্টা আক্রমণ। সুযোগও পায় দুই দল। কিন্তু তার সদ্ব্যবহার করতে পারেনি কেউ। তবে ম্যাচের ১৪তম মিনিটে ডি বক্সে হ্যান্ডবল করে বসেন আর্জেন্টিনার টমাস এসেবেডোর। এতে পেনাল্টি পায় ব্রাজিল। 

পেনাল্টির সুযোগটি ভালোভাবেই কাজে লাগান ব্রাজিলের থিয়াগুইনহো কানারিনহা। গোল করে দলকে এগিয়ে নেন তিনি। এরপর আর গোলের দেখা পায়নি কেউ। ১-০তে এগিয়ে থাকা ব্রাজিলই শেষ পর্যন্ত শিরোপা উদযাপন করে। এই নিয়ে চারবার এবং টানা দ্বিতীয়বার ফাইনালে ব্রাজিলের কাছে হেরেছে আর্জেন্টিনা।

কনমেবল অঞ্চলের ১০ দলকে নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টে গ্রুপ ‘এ’ থেকে সেরা হয়েই নকআউট পর্বে গিয়েছিল আর্জেন্টিনা। আর গ্রুপ ‘বি’ থেকে সেরা হয়েছিল আসরের সবচেয়ে সফল দল ব্রাজিল। গ্রুপপর্বে আর্জেন্টিনা এক ম্যাচ হারলেও ব্রাজিল ছিল অপরাজিত। আসরটা তারা শেষ করেছে কোন ম্যাচ না হেরেই। 

দিনের অন্যান্য ম্যাচে কলম্বিয়া চিলিকে ৩-২ গোলে হারিয়ে তৃতীয় স্থান নিশ্চিত করে। এবং চতুর্থ স্থান নির্ধারণী ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-১ গোলে হারিয়ে পঞ্চম স্থান নিশ্চিত করে পেরা। 


সর্বশেষ সংবাদ