পিএসজিতে আগ্রহ নেই এমবাপ্পের

কিলিয়ান এমবাপ্পে
কিলিয়ান এমবাপ্পে  © সংগৃহীত

পিএসজি অধ্যায় শেষ করে যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগের (এমএসএল) ক্লাব ইন্টার মিয়ামিতে নাম লিখিয়েছেন লিওনেল মেসি। এবার শোনা যাচ্ছে ২৪ বছর বয়সী ফরাসি ফুটবল তারকা কিলিয়ান এমবাপ্পে নাকি পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে চান না। চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই সম্ভব হলে এই গ্রীষ্মকালীন দলবদলেই তারকা ফরোয়ার্ডকে চড়া দামে বিক্রি করে দিতে চায় প্যারিসের ক্লাবটি। 

সোমবার (১২ জুন) নিজ ক্লাবকে দেয়া এক চিঠিতে এমবাপ্পে জানিয়েছেন, ক্লাবটির সাথে চুক্তির বিশেষ ধারা ব্যবহার করবেন না তিনি। অর্থাৎ, পিএসজিতে তার সময় শেষ হবে আসছে জুনেই। ফরাসি গণমাধ্যম লেকিপের এমন সংবাদ মুহুর্তেই আলোচনার তৈরি করে ফুটবল অঙ্গণে।

ফরাসি সংবাদমাধ্যম লেকিপ জানিয়েছে, রিলিজ ক্লজ হিসেবে পিএসজির চাওয়া ১৫ কোটি ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৭৫৩ কোটি ৬২ লাখ টাকার বেশি। ২০২২ সালে মে তে দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেন এমবাপ্পে। অর্থাৎ জুন ২০২৪ পর্যন্ত ফরাসি ক্লাবটিতেই থেকে যাবার কথা তার। তবে এ চুক্তিতে একটি শর্তও ছিল। তাতে বলা আছে, এমবাপ্পে চাইলে আরও এক বছরের জন্য চুক্তির মেয়াদ বাড়বে। 

অবিশ্বাস্য সব বেতন-বোনাস, সঙ্গে বিরল সব শর্ত দিয়ে এমবাপ্পেকে দলে রাখা পিএসজি হঠাৎ কেন তাঁকে ছাড়তে চাইছে? এমবাপ্পের সঙ্গে পিএসজির চুক্তি ছিল মূলত দুই বছরের। সেখানে একটি শর্ত ছিল, এমবাপ্পে চাইলে চুক্তিটা আরও এক বছরের জন্য বাড়াতে পারবেন। তবে সেই শর্ত এমবাপ্পেকে সক্রিয় করতে হবে এ বছরের জুলাইয়ের মধ্যে। তবে একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, এমবাপ্পে পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে রাজি নন।

লেকিপের খবর অনুযায়ী, ফরাসি তরুণ এ ফুটবলারের এমন চিঠিতে বেকায়দায় পড়েছে পিএসজি। এমবাপ্পে চুক্তির মেয়াদ না বাড়ানোর অর্থ ২০২৪ এর জুনেই ফ্রি এজেন্ট হয়ে যাবেন তিনি। তখন যে কোনো ক্লাবই বিনা খরচে তাকে দলে নিতে পারবে। তবে তা হতে দিতে রাজি নয় ক্লাবটি। যদি একান্তই দলে না ই রাখা যায় তবে অন্য কোথাও বিক্রি করে দিতে চায় তারা। আর তাই নতুন চুক্তি না করলে এ মৌসুমের দলবদলের বাজারে থাকতে পারে এমবাপ্পের নাম।

আরও পড়ুন: মেসিকে না পেয়ে নেইমারের দিকে হাত বাড়াল আল-হিলাল

তবে লেকিপ আরও জানিয়েছে, এমবাপ্পেকে ফ্রি এজেন্ট হিসেবে ছাড়তে রাজি নন পিএসজি চেয়ারম্যান নাসের আল খেলাইফি। সে কারণেই মূলত এই মৌসুমে এমবাপ্পেকে ছাড়তে পারে পিএসজি। বড় বড় তারকা নিয়ে চ্যাম্পিয়নস লিগ জিততে ব্যর্থ হওয়ায় পিএসজি নতুন কৌশলে হাঁটতে চাইছে। পিএসজির পরবর্তী প্রকল্পের কেন্দ্রে কোনো তারকা নয়, থাকবে ফরাসি নতুন প্রতিভাবান ফুটবলাররা।

এই মৌসুমে তাহলে এমবাপ্পেকে কাঁড়ি কাঁড়ি টাকা দিয়ে কিনতে পারে রিয়াল মাদ্রিদ। এর আগে রিয়ালের ২২ কোটি ইউরোর (২ হাজার ৫৭০ কোটি ৫৮ লাখ টাকা) প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এমবাপ্পে। তাঁকে কেনা নিয়ে তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হওয়ার পরও আগ্রহী রিয়াল। রিয়াল মাদ্রিদের হয়ে খেলার স্বপ্নের কথা এমবাপ্পে জানিয়েছেন বেশ কয়েকবার। স্প্যানিশ ক্লাবটিও তাকে দলে পেতে চায় যে কোনো মূল্যে। দলটির ভক্ত-সমর্থকদের মাঝেও তরুণ এ ফুটবলারকে নিয়ে রয়েছে অনেক উচ্ছ্বাস। 

এদিকে, রিয়াল থেকে সম্প্রতি বিদায় নিয়েছেন আরেক ফরাসি করিম বেনজেমাও। তাই নতুন স্ট্রাইকারের খোঁজে আছে স্প্যানিশ জায়ান্টরা। করিম বেনজেমার শূন্যস্থান পূরণের জন্য একজন ফরোয়ার্ড প্রয়োজন রিয়ালের। সেই ফরোয়ার্ড যদি হন এমবাপ্পে, তাহলে তো কোনো কথাই নেই। তবে সে জন্য রিয়ালের অবশ্য প্রচুর অর্থ খরচ করতে হবে।

এ অবস্থায় এমবাপ্পের সাথে রিয়ালের মিলন এ মৌসুমেই হয় কিনা তাই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। কয়েক দিন আগে এক সমর্থকের প্রশ্নের জবাবে রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ জানিয়েছিলেন, এমবাপ্পেকে রিয়াল কিনতে চায়, তবে এ মৌসুমে নয়। তবে তখনো এমবাপ্পেকে পিএসজির ছেড়ে দেওয়ার এই গুঞ্জন শোনা যায়নি।

সোর্স: আল জাজিরা


সর্বশেষ সংবাদ