তৃতীয় পাকিস্তানি হিসেবে নতুন মাইলফলকে বাবর আজম

নতুন মাইলফলকে বাবর আজম
নতুন মাইলফলকে বাবর আজম  © সংগৃহীত

শুরু হয়েছে নিউজিল্যান্ড ও পাকিস্তানের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। প্রথম ম্যাচেই কিউইদের গুড়িয়ে দিয়েছে বাবর আজমের দল। এই ম্যাচে মাঠে নেমেই তিনি স্পর্শ করলেন ১০০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাইলফলক। তার চেয়ে বেশি টি-টোয়েন্টি খেলেছেন মাত্র দুজন পাকিস্তানি। তারা হলেন- শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজ। 

শুক্রবার (১৪ এপ্রিল) রাতে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আগে ব্যাট করে নির্ধারিত ওভার শেষ হওয়ার ১ বল আগেই অলআউট হয়ে ১৮২ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে রান তাড়া করতে নেমে পাকিস্তানি বোলারদের বোলিং তোপে মাত্র ৯৪ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। ফলে ৮৮ রানের বড় ব্যবধানে জয়ে সিরিজ শুরু করেছে ২০০৯ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

কিউইদের বিপক্ষে বড় জয়ে সিরিজ শুরু পাকিস্তানের

বাবরের চেয়ে বেশি টি-টোয়েন্টি খেলা শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজ ২০০৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রথমজন ১২৩টি ও প্রায় একই সময়ে হাফিজ ১১৯টি টি-টোয়েন্টি খেলেছেন। সব মিলিয়ে বাবর আজমের চেয়ে বেশি টি-টোয়েন্টি খেলেছেন ১৯ জন ক্রিকেটার। ১৪৮ ম্যাচ নিয়ে এ তালিকায় সবার শীর্ষে রয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। 

সর্বোচ্চ ম্যাচ খেলার এ তালিকায় শোয়েব মালিক দুইয়ে, পল স্টার্লিং তিনে (১২৪), মার্টিন গাপটিল চারে (১২২) ও মাহমুদউল্লাহ রিয়াদ পাঁচ নম্বরে (১২১) রয়েছেন।

আরও পড়ুন: পরবর্তী মৌসুমে কোন ক্লাবে যাচ্ছেন, যা বললেন মেসি

দুজন পাকিস্তানির চেয়ে কম টি-টোয়েন্টি খেললেও বাবরের রান সবচেয়ে বেশি। এ ফরম্যাটে তিনি করেছেন ৩ হাজার ৩৫৫ রান। হাফিজ ২ হাজার ৬৩৫ ও শোয়েব ২ হাজার ৪২৩ রান করেছেন। ২ হাজার ৬৩৫ রান নিয়ে এ তালিকার দুইয়ে আছেন মোহাম্মদ রিজওয়ান।

এই ম্যাচ জয়ে পাঁচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাবরের দল। একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আজ রাতে মুখোমুখি হবে দুই দল।


সর্বশেষ সংবাদ